ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

বিপিএলের পর্দা উঠছে ১৯ জানুয়ারি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৮, ১২ ডিসেম্বর ২০২৩

বিপিএলের পর্দা উঠছে ১৯ জানুয়ারি

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসরের সূচি

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসরের সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী নতুন বছরের ১৯ জানুয়ারি শুরু হবে দেশের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি২০ ক্রিকেট লিগ। প্রায় দেড় মাসব্যাপী আসরটি শেষ হবে ১ মার্চ ফাইনালের মধ্য দিয়ে। সোমবার এক বিবৃতির মাধ্যমে বিপিএলের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করে বিসিবি। ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে তিন বছর মেয়াদি চুক্তির দ্বিতীয় আসর বসতে যাচ্ছে ২০২৪ সালে।

প্রথমে ৫ জানুয়ারি থেকে আসর শুরুর কথা থাকলেও আসন্ন জাতীয় নির্বাচনের (৭ জানুয়ারি) কারণে প্রায় দুই সপ্তাহ পিছিয়ে সূচি চূড়ান্ত করা হলো। গত ২৪ সেপ্টেম্বর রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে প্লেয়ার্স ড্রাফটের নিলাম অনুষ্ঠিত হয়। নতুন দল দুর্দান্ত ঢাকাসহ সাত দলের আসরে এবার লড়বে কুমিল্লা ভিক্টোরিয়ানস, রংপুর রাইডার্স, সিলেট স্ট্রাইকার্স, ফরচুন বরিশাল, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও খুলনা টাইগার্স। 
মিরপুর শেরেবাংলায় টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে লড়বে গত দুই আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও এবারের নবাগত দুর্দান্ত ঢাকা। দিনের অন্য ম্যাচে গতবারের রানার্সআপ সিলেট স্ট্রাইকার্সের প্রতিপক্ষ চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। গত কয়েক আসরের মতো এবারও বিপিএলের সব ম্যাচ হবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে। টুর্নামেন্টের ৪৬ ম্যাচের ২২টি হবে ঢাকায়। চট্টগ্রাম ও সিলেটে হবে সমান ১২টি করে ম্যাচ। প্রথম ধাপে ১৯ জানুয়ারি খেলা শুরু হয়ে চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। এরপর দলগুলো উড়াল দেবে সিলেটে। খেলা চলবে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত। তিন দিন বিরতি দিয়ে ম্যাচ হবে ১২টি।

সিলেট পর্ব শেষে বিপিএল আবার ফিরবে রাজধানীতে। ১০ ফেব্রুয়ারি ঢাকা পর্ব শেষে খেলা হবে চট্টগ্রামে। ১৩-২০ ফেব্রুয়ারি চট্টগ্রামে হবে ১২টি ম্যাচ। এরপর ২৩ ফেব্রুয়ারি থেকে ঢাকায় হবে আসরের বাকি সব ম্যাচ। প্লে-অফ পর্বে ২৫ ফেব্রুয়ারি মাঠে গড়াবে এলিমিনেটর ও প্রথম কোয়ালিফায়ার। এক দিন পর দ্বিতীয় কোয়ালিফায়ার। দুই দিন বিরতি দিয়ে ১ মার্চ মিরপুরে শিরোপা নির্ধারণী লড়াই।
সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার প্রথম ম্যাচ শুরু হবে দুপুর ২টায়। সন্ধ্যার ম্যাচ মাঠে গড়াবে সন্ধ্যা ৭টায়। অন্যান্য দিনে দুপুর দেড়টায় শুরু প্রথম ম্যাচ। দ্বিতীয় ম্যাচ সন্ধ্যা সাড়ে ৬টায়। এদিকে বিপিএলের এবারের আসরের ড্রাফটে সাত ক্যাটাগরিতে মোট ২০৩ জন দেশী ক্রিকেটারকে রাখা হয়েছিল। আর পাঁচ ক্যাটাগরিতে বিদেশী ক্রিকেটার ছিলেন ৪৪৮ জন। এর আগে একজন দেশি এবং একাধিক বিদেশী ক্রিকেটারকে সরাসরি চুক্তিতে দলে ভেড়ানোর সুযোগ পেয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো। তাছাড়া গত আসর থেকে ৩ জন ক্রিকেটার করে ধরে রাখারও সুযোগ ছিল।

×