ঢাকা, বাংলাদেশ   সোমবার ০২ অক্টোবর ২০২৩, ১৭ আশ্বিন ১৪৩০

ফের বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক

হারানো মুকুট ফিরে পেলেন ইলন মাস্ক

প্রকাশিত: ১০:৪৫, ১ জুন ২০২৩

হারানো মুকুট ফিরে পেলেন ইলন মাস্ক

ইলন মাস্ক

টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক আবারও বিশ্বের সেরা ধনীদের তালিকার শীর্ষে ওঠে এসেছেন। 

বুধবার (৩১ মে) ফরাসি ধনকুবের বার্নার্ড আরনল্টের এলভিএমএইচের শেয়ারের মূল্য ২ দশমিক ৬ শতাংশ কমে যাওয়ার পরই আরনল্টকে পেছনে ফেলে মাস্ক শীর্ষে ওঠে আসেন।

ধনীদের শীর্ষস্থান নিয়ে এ বছর ইলন মাস্ক এবং বার্নার্ড আরনল্টের মধ্যে বেশ ভালোই লড়াই চলেছে। মার্কিন সাময়িকী ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্সে একবার মাস্ককে, আরেকবার আরনল্টকে শীর্ষে উঠতে দেখা গেছে।

দীর্ঘ সময় ধনীদের তালিকার শীর্ষে থাকা মাস্ককে গত বছরের ডিসেম্বরে প্রথমবারের মতো দ্বিতীয়স্থানে নামিয়ে দেন আরনল্ট। মুদ্রাস্ফীতির কারণে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো কিছুটা সমস্যায় পড়লেও বিলাসী পণ্যে মানুষের আগ্রহ কমেনি। আরনল্টের প্রতিষ্ঠিত এলভিএমএইচের অধীনে রয়েছে লুইস ভুইটন, ফেন্ডি এবং হেনেসির মতো কোম্পানিগুলো। এসব বিলাসী কোম্পানির বেঁচা-বিক্রি ভালো থাকায় আরনল্টের সম্পত্তিও বেড়েছিল।

কিন্তু অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীরগতি হওয়ায় এখন বিলাসী পণ্যের ওপর মানুষের আগ্রহ কমে যাচ্ছে। বিশেষ করে চীনে অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকটাই কম।

আরনল্টের এলভিএমএইচের শেয়ার গত এপ্রিল থেকে প্রায় ১০ শতাংশ কমেছে। আরনল্টকে এমনও দিন দেখতে হয়েছে— যেদিন মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে তার মোট সম্পত্তি থেকে ১১ বিলিয়ন ডলার উধাও হয়ে গেছে।

অপরদিকে এ বছর এখন পর্যন্ত মাস্কের সম্পত্তির পরিমাণ বেড়েছে ৫৫ দশমিক ৩ বিলিয়ন ডলার। মূলত টেসলার কারণেই তার সম্পদ বেড়েছে।

বর্তমানে মাস্কের সম্পত্তির পরিমাণ হলো ১৯২ দশমিক ৩ বিলিয়ন ডলার। অপরদিকে আরনল্টের সম্পত্তি আছে ১৮৬ দশমিক ৬ বিলিয়ন ডলারের।

সূত্র: ব্লুমবার্গ

টিএস