ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

টুইটারকে টেক্কা দিতে মেটার নতুন অ্যাপ

প্রকাশিত: ২০:৪০, ১৭ মার্চ ২০২৩

টুইটারকে টেক্কা দিতে মেটার নতুন অ্যাপ

..

টুইটারের দিনকাল যে ভালো যাচ্ছে না তা বুঝতে বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। গত বছর ইলন মাস্কের হাতে যাওয়ার পর থেকেই একের পর এক দুঃসংবাদ দিয়ে যাচ্ছে টুইটার। নানান পরিবর্তনের পরও গ্রাহক হারাচ্ছে প্ল্যাটফর্মটি। এবার বিশ্বের অন্যতম জনপ্রিয় এই সামাজিক যোগাযোগের মাধ্যমকে টেক্কা দেবে মেটার নতুন অ্যাপ। ইলন মাস্কের টুইটারকে টেক্কা দিতে এরই মধ্যে নতুন একটি অ্যাপ নিয়ে হাজির হয়েছেন টুইটারের প্রাক্তন সিইও জ্যাক ডরসি। মাইক্রোব্লগিং সাইটটি অধিগ্রহণ করার পর থেকেই নানা টানাপোড়েনের মধ্যে দিয়ে যেতে হচ্ছে টেসলাপ্রধানকে। আর্থিক পরিস্থিতি সামলাতে হিমশিম অবস্থা বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্কের। তবে এবার আরও বিপাকে পড়তে চলেছেন তিনি।

বিশ্বের অন্যতম টেক জায়ান্ট মেটা নিয়ে আসছে নতুন অ্যাপ। মেটার এক ব্লগ পোস্টে জানানো হয়েছে, টেক্সট শেয়ারিংয়ের জন্য খুব শিগগির স্ট্যান্ডালোন ডিসেন্ট্রালাইজড সোশ্যাল নেটওয়ার্ক আনতে চলেছে তারা। যেখানে ক্রিয়েটার থেকে শুরু করে পাবলিক ফিগার, সবাই নিজেদের পছন্দের বিষয়ে আপডেট দিতে পারবেন।

সেলিব্রিটি থেকে সাধারণ মানুষ, খবরের বিশ্বাসযোগ্যতার দিক থেকে প্রত্যেকেই ভরসা রাখেন টুইটারের ওপর। কয়েকটি শব্দ লিখে চটপট আপডেট দেওয়ার ক্ষেত্রে ইলন মাস্কের এই প্ল্যাটফর্মকেই বেছে নেন নেটিজেনরা। একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, মেটা এমন একটি অ্যাপ আনার পরিকল্পনা করছে, যেখানে টেক্সটকেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হবে। জানা গিয়েছে, টুইটারের প্রতিযোগী অ্যাক্টিভিটিপাবের মতোই হবে এই নতুন অ্যাপ। যার নাম দেয়া হয়েছে পি৯২।

অ্যাপটির অন্তর্ভুক্তি হবে ইনস্টাগ্রামে। অর্থাৎ ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা তাদের সেই অ্যাকাউন্টের ইউজার আইডি পাসওয়ার্ড দিয়েই নতুন অ্যাপ ব্যবহার করতে পারবেন। মার্ক জুকারবার্গের সংস্থা এমন একটি প্ল্যাটফর্ম তৈরির কথা ভেবেছে, যেখানে সাধারণ মানুষ এবং সেলিব্রেটিরা শুধু লেখার মাধ্যমেই চটপট তাদের আপডেট দিতে পারবেন।

এখনো মেটা নিশ্চিতভাবে কিছুই জানায়নি। কবে আসছে এই অ্যাপ তাও জানা যায়নি। শোনা যাচ্ছে, অ্যাপটি তৈরির কাজ নাকি এরই মধ্যে শুরু হয়ে গিয়েছে।

 

×