ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

স্বাস্থ্য বিশেষজ্ঞ শনাক্তে নতুন ব্যবস্থা ইউটিউবের

প্রকাশিত: ১৫:১৯, ২ নভেম্বর ২০২২

স্বাস্থ্য বিশেষজ্ঞ শনাক্তে নতুন ব্যবস্থা ইউটিউবের

ইউটিউব

স্বাস্থ্য সম্পর্কিত বিশ্বাসযোগ্য ও সঠিক তথ্য পৌঁছে দিতে নতুন শনাক্তকরণ ব্যবস্থা চালু করেছে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউব। এখন থেকে বিভিন্ন অনুমোদিত স্বাস্থ্য বিশেষজ্ঞ ইউটিউবে বিশেষ এক যাচাইয়ের আবেদন করতে পারবেন। খবর এনগ্যাজেট।

ইউটিউব হেলথের বৈশ্বিক প্রধান ড. গার্থ গ্রাহাম বলেন, ডাক্তার, নার্স ও মনোরোগ বিশেষজ্ঞরা প্লাটফর্মে স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন ফিচার ব্যবহারের আবেদন করতে পারবেন। এনবিসি প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত বছর গুগল মালিকানাধীন ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে বিভিন্ন স্বাস্থ্যপণ্যের ফিচার চালু করা হয়েছে। তবে এতদিন কেবল শিক্ষাপ্রতিষ্ঠান, জনস্বাস্থ্য বিভাগ, হাসপাতাল ও সরকারি সংস্থাগুলোর জন্য প্রবেশাধিকার সংরক্ষিত ছিল।

ফিচারগুলোর মধ্যে ভিডিওতে স্বাস্থ্যসংশ্লিষ্ট কয়েকটি তথ্য প্যানেল রয়েছে, যার মাধ্যমে দর্শকরা গ্রহণযোগ্য সূত্রের ভিডিও সহজে শনাক্ত করতে পারবে। এরপর হেলথ কনটেন্ট শেলভস রয়েছে, যেখানে ব্যবহারকারীর স্বাস্থ্যসংশ্লিষ্ট সার্চে আগের চেয়ে কার্যকর উপায়ে বিভিন্ন ভিডিও এক জায়গায় দেখাবে।

ভ্যাকসিন-সংশ্লিষ্ট ভুল তথ্যে নিষেধাজ্ঞা দেয়ার ঘোষণার এক বছর পর প্লাটফর্মটিতে নতুন ফিচারটি এল। কভিড-১৯ ভ্যাকসিন সম্পর্কে বিভিন্ন ভুয়া দাবি দেখার পর নতুন এ নিয়ম চালু করা হয়। 

এক ব্লগ পোস্টে ইউটিউব জানায়, সাধারণত ভ্যাকসিন নিয়ে ভুল তথ্য ছড়িয়ে পড়ে। এনবিসির প্রতিবেদন অনুযায়ী, বিভিন্ন গ্রহণযোগ্য সূত্র শনাক্তের পাশাপাশি কেউ যদি পেশাদার সনদ ছাড়াই চিকিৎসাবিষয়ক পরামর্শ দেন, এসব ব্যবহারকারীকে তা যাচাইয়ে সহায়তা করবে।

গ্রাহাম জানান, এ পদক্ষেপের মাধ্যমে বিভিন্ন স্বাস্থ্যবিষয়ক চ্যানেলের কাছ থেকে আগের চেয়েও উচ্চমানের তথ্য সহজে পাওয়া যাবে। অন্যদিকে ইউটিউবের পোস্ট অনুযায়ী, এসব ফিচার ব্যবহারকারীর সার্চ রেজাল্টকে প্রভাবিত করবে না। বিভিন্ন মেডিকেল পেশাদার শনাক্ত করতে ন্যাশনাল একাডেমি অব মেডিসিনের কাছ থেকে নির্দেশনা পাওয়ার কথাও জানিয়েছে ইউটিউব।

প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, ইউটিউবের জন্য নীতিমালার একটি খসড়া বানিয়েছে সংস্থাটির নিজস্ব প্যানেল। স্বাস্থ্য পেশাজীবী যাচাইয়ের সময় এটি ব্যবহার করা যাবে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের কীভাবে শনাক্ত করা হবে সে বিষয়ে ব্লগ পোস্টে জানায়নি প্লাটফর্মটি।

এমএস

×