ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৬ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১

আলোচনার আমন্ত্রণ জানিয়ে বিএনপিকে সিইসির চিঠি

প্রকাশিত: ২১:১৭, ২৩ মার্চ ২০২৩

আলোচনার আমন্ত্রণ জানিয়ে বিএনপিকে সিইসির চিঠি

প্রতীকী ছবি।

বিএনপিকে আলোচনায় বসার জন্য আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।। বৃহস্পতিবার (২৩ মার্চ) এই আমন্ত্রণ জানানো হয়। 

এই তথ্য নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান।

তিনি বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে তাদের দলের অন্য নেতৃবৃন্দসহ, প্রয়োজনে সমমনা দলগুলোর নেতৃবৃন্দসহ আলোচনা ও মতবিনিময়ের জন্য নির্বাচন কমিশনে আমন্ত্রণ জানানো হয়েছে। ডিও পত্রের মাধ্যমে প্রধান নির্বাচন কমিশন তাদের আমন্ত্রণ জানিয়েছেন।

এদিকে নির্বাচন কমিশন থেকে চিঠি পাওয়ার বিষয় নিশ্চিত করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

তবে তিনি বলেন, একটি চিঠি এসেছে। তবে চিঠিটি দেখা হয়নি।  চিঠিতে কী আছে আগে দেখি, তারপর এ বিষয়ে বলা যাবে।

চিঠিতে প্রধান নির্বাচন কমিশনার লেখেন, গত বছরের ২৭ ফেব্রুয়ারি আমিসহ আমার সহকর্মী নির্বাচন কমিশনারবৃন্দ দায়িত্ব গ্রহণ করেন। দায়িত্ব নেয়ার পর থেকেই অংশগ্রহণ ও প্রতিদ্বন্দ্বিতামূলক জাতীয় সংসদ নির্বাচনের গুরুত্ব অনুধাবন করে এ বিষয়ে সদিচ্ছা ব্যক্ত করে আসছে। কিন্তু বিএনপি প্রথম থেকেই বর্তমান নির্বাচন কমিশনের ওপর অনাস্থা ব্যক্ত করে এই কমিশনকে প্রত্যাখান করে এসেছে।

আপনারা নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন না করার সিদ্ধান্ত নিয়েছেন। যদিও আপনাদের এমন রাজনৈতিক সিদ্ধান্ত ও কৌশলের বিষয়ে কমিশনের কোনো মন্তব্য নেই। আপনাদের দ্বারা প্রত্যাখাত হলেও নির্বাচন কমিশন মনে করে দেশের বৃহৎ রাজনৈতিক দল হিসেবে আগামী নির্বাচন নিয়ে বিএনপির নেতৃবৃন্দের সঙ্গে আনুষ্ঠানিক না হলেও, অনানুষ্ঠানিক আলোচনা ও মতবিনিময় হতে পারে।

হাবিবুল আউয়াল আরও লিখেছেন, আমি নির্বাচন কমিশনের পক্ষ থেকে আপনাকে (মির্জা ফখরুল) এবং আপনার দলের অন্যান্য নেতৃবৃন্দসহ প্রয়োজনে সমমনা দলসমূহের নেতৃবৃন্দসহ নির্বাচন কমিশনে সাদর আমন্ত্রণ জানাচ্ছি। সময় সম্মত হলে, দিনক্ষণ আলোচনা করে নির্ধারণ করা যেতে পারে। প্রত্যুত্তর প্রত্যাশা করছি।

এমএম

×