ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

প্রশাসনে বড় রদবদল

প্রকাশিত: ১০:৫৭, ৬ জুন ২০২৩

প্রশাসনে বড় রদবদল

প্রতীকী ছবি।

সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব ও উপসচিব পর্যায়ে বড় পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সোমবার (৫ জুন) মন্ত্রণালয়ের কয়েকটি প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

তিন সচিবের দপ্তর বদল, একজন নতুন সচিব: সোমবার (৫ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে তিনজন সচিবের দপ্তর বদল করা হয়। পৃথক আদেশে তাদের বদল করা হয়। এর মধ্যে রয়েছেন- ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসানকে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক (ডিজি), সরকারি কর্ম কমিশন সচিবালয়ের সচিব হামিদ জমাদ্দারকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামানকে (কল্লোল) সরকারি কর্ম কমিশন সচিবালয়ের সচিব হিসেবে বদলি করা হয়েছে।

আর অর্থ বিভাগে সংযুক্ত অতিরিক্ত সচিব নাজমা মোবারেককে পদোন্নতি দিয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

এদিকে তিনজন সচিবের দপ্তর বদল করা হলেও আলোচনায় ধর্ম সচিবের রদবদল। ধর্ম সচিব কাজী এনামুল হাসানকে বদলি করে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক (সচিব) পদে দায়িত্ব দিয়েছে সরকার। প্রশাসনের ভাষায় এ ধরনের বদলিকে শাস্তিমূলক বদলি বা কখনো নিম্নস্তরের বদলি বলা হয়। 

সচিব মর্যাদায় (গ্রেড-১) দুই কর্মকর্তা: সচিব মর্যাদা (গ্রেড-১) পেয়েছেন বাংলাদেশ ইন্সটিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট (বিয়াম) ফাউন্ডেশনের মহাপরিচালক (ডিজি) আব্দুল্লাহ আল হাসান চৌধুরী ও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) শেখ মজিবুর রহমান। একইসঙ্গে তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে। তাদের চাকরির মেয়াদ শেষ হওয়ায় তাদেরকে গ্রেড-১ পদোন্নতি দিয়ে অবসরে পাঠানো হবে বলে জানা গেছে।

বিটিভির নতুন মহাপরিচালক: তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. জাহাঙ্গীর আলমকে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মহাপরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। তিনি প্রশাসনের ১১তম ব্যাচের কর্মকর্তা।

ইউজিসিতে দ্বিতীয় মেয়াদে দুই সদস্য: দ্বিতীয় মেয়াদে ইউজিসির পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান সদস্য অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর ও অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন।

সোমবার (৫ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ শাখার উপসচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয় কমিশনের পূর্ণকালীন সদস্য হিসেবে দ্বিতীয় মেয়াদে তাদের চার বছরের জন্য নিয়োগ করা হয়েছে।

পুলিশ সুপার পদে ১৭ কর্মকর্তার পদোন্নতি: পুলিশের ১৭ সহকারী পুলিশ সুপারকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত পুলিশ সুপার করা হয়েছে। 

সোমবার (৫ জুন) পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি (পারসোনেল ম্যানেজমেন্ট-১) মোহাম্মদ আনোয়ার হোসেন স্বাক্ষরিত এক আদেশে এ পদোন্নতি দেওয়া হয়।

আদেশে বলা হয়, এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। তবে যেসব এলাকায় নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে, সেসব এলাকায় তফসিলের মেয়াদ শেষ হলে বদলির আদেশ কার্যকর করা হবে।

১৪ যুগ্মসচিবের বদলি: এদিকে যুগ্মসচিব পদমর্যাদার ১৪ কর্মকর্তাকে বদলি করে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে। তাদের মধ্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের যুগ্মসচিব মোহাম্মদ মুসাকে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের সদস্য, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সংযুক্ত নাজমা শেখকে এনটিআরসির সদস্য, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের যুগ্মসচিব আহসান কবীরকে বিসিকের পরিচালক, বিআরডিবির পরিচালক মো. ইসমাঈল হোসেনকে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরিচালক, জননিরাপত্তা বিভাগে সংযুক্ত যুগ্মসচিব আবু হেনা মোস্তাফা জামানকে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক এবং কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব বিপুল চন্দ্র বিশ্বাসকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালকে হিসেবে প্রেষণে নিয়োগ দেওয়া হয়েছে।

আরেক প্রজ্ঞাপনে জাতীয় সংসদ সচিবালয়ে সংযুক্ত যুগ্মসচিব চৌধুরী হামিদ আল মাহবুবকে জাতীয় চিত্রশালা এবং জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্রের সম্প্রসারণ ও অসমাপ্ত কাজ সমাপ্তকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক করা হয়েছে। এছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে সংযুক্ত ড. মশিউর রহমানকে টিএসসি (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে প্রেষণে নিয়োগ দেয়া হয়েছে।

স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্মসচিব ড. পারভেজ রহিম ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক, এনটিআরসিএর সদস্য শওকত ইকবাল শাহীন আইএমইডির মহাপরিচালক ও কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব ফয়েজ আহাম্মদ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন।

পৃথক প্রজ্ঞাপনে যুগ্মসচিব মর্যাদার ৩ কর্মকর্তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে। তারা হলেন- নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য রেজাউল করিম, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক আলতাফ হোসেন এবং পিপিপি কর্তৃপক্ষের মহাপরিচালক জাহেদুল হাসান।

এছাড়া অ্যানহ্যান্সিং ডিজিটাল গর্ভমেন্ট অ্যান্ড ইকনোমি শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মেহদী হাসানকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্মসচিব হিসেবে বদলি করেছে সরকার।

৭ উপসচিবের বদলি: আরেক প্রজ্ঞাপনে উপসচিব মর্যাদার সাত কর্মকর্তাকে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরে বদলি করা হয়েছে।

এমএম

×