ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

আজ থেকে করোনার টিকা 

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:১০, ৩০ মে ২০২৩

আজ থেকে করোনার টিকা 

বিশ্বজুড়ে আবারও বাড়ছে করোনা সংক্রমণ

বিশ্বজুড়ে আবারও বাড়ছে করোনা সংক্রমণ। সেই প্রস্তুতি হিসেবে আজ থেকে সারাদেশে শুরু হচ্ছে তৃতীয় ও চতুর্থ ডোজের টিকা কার্যক্রম। এবার দেওয়া হবে ফাইজারের ভ্যারিয়েন্ট কনটেইনিং টিকা। যদিও এর আগে টিকা কার্যক্রম বন্ধ ছিল প্রায় দেড় মাস। মঙ্গলবার কোভিড-১৯ ফাইজার ভ্যারিয়েন্ট কনটেইনিং ভ্যাকসিন (ভিসিভি) কার্যক্রম সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী গত ২৫ মে এ কার্যক্রমের উদ্বোধন করেন। এর ধারাবাহিকতায় দেশব্যাপী কোভিড-১৯ ফাইজার ভ্যারিয়েন্ট কনটেইনিং ড্যাকসিন কার্যক্রম শুরু হচ্ছে। ৪র্থ ডোজ (বুস্টার) ভ্যাকসিন অগ্রাধিকারের ভিত্তিতে ৬০ বছর বা ঊর্ধ্ব জনগোষ্ঠী, দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত ১৮ বছর বয়সী জনগোষ্ঠী, স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন জনগোষ্ঠী (ইম্যুনোকম্প্রোমাইজ), গর্ভবর্তী মা এবং ফ্রন্ট লাইনারদের ভিসিডি ভ্যাকসিন প্রদান করা হবে। এছাড়াও ১৮ বছর বয়সের ঊর্ধ্বে সব জনগোষ্ঠী ২য় ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানের কমপক্ষে ৪ মাস পর তৃতীয় ডোজ (বুস্টার) ভ্যাকসিন ও তৃতীয় ডোজ প্রদানের কমপক্ষে ৪ মাস পর চতুর্থ ডোজ (বুস্টার) ভ্যাকসিন নিতে পারবে।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় দেশে ১১৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের মধ্যে ১০৮ জন ঢাকা মহানগর, ১ জন নারায়ণগঞ্জ, ১ জন জামালপুর, ১ জন রাজশাহী, ১ জন রংপুরের ও ২ জন সিলেট জেলার বাসিন্দা। তবে এ সময়ে করোনায় আক্রান্ত হয়ে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৩৯ হাজার ২৪৪ জন। 
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সারাদেশে গত ২৪ ঘণ্টায় ৮৮৫টি পরীক্ষাগারে ১৮২৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৮২৬টি। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৬ দশমিক ২৪ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ২২ শতাংশ। এদিন আক্রান্তদের মধ্যে থেকে সেরে উঠেছেন ১৬ জন। 
প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

×