ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

মাঠ প্রশাসন কর্মকর্তারা হলেন সরকারের পিলার : ডিসি 

প্রকাশিত: ১৪:৫৭, ২৬ নভেম্বর ২০২২

মাঠ প্রশাসন কর্মকর্তারা হলেন সরকারের পিলার : ডিসি 

ঢাকা জেলা প্রশাসক শহীদুল ইসলাম

জেলা প্রশাসক, বিভাগীয় কমিশনার, ইউএনওরা হলেন সরকারের মেরুদণ্ড বলে জানিয়েছেন ঢাকা জেলা প্রশাসক (ডিসি) শহীদুল ইসলাম।  তিনি বলেন, আর মাঠ প্রশাসন কর্মকর্তারা হলেন সরকারের পিলার। কারণ, উচ্চপদস্থ কর্মকর্তারা যে পরিকল্পনা বা নীতি প্রণয়ন করেন, সেটা বাস্তবায়িত হয় তাদের দ্বারাই। মাঠ প্রশাসন কর্মকর্তারা সরকার এবং প্রশাসনের মধ্যে সেতুবন্ধন তৈরি করে থাকেন।

শনিবার (২৬ নভেম্বর) রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে (আইডিইবি) বাংলাদেশ মাঠ প্রশাসন কর্মকর্তা কল্যাণ সমিতি আয়োজিত সাধারণ সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, অথরাইজড অফিসাররা হলেন ইনস্টিটিউশনাল মেমোরি। এই অফিসাররা দীর্ঘদিনের কর্ম এবং অভিজ্ঞতার মাধ্যমে পদে আসীন হয়। একজন জেলা প্রশাসক যখন বদলি হন, তখন কিন্তু তিনি যাবতীয় তথ্য/ডকুমেন্ট অথরাইজড অফিসারদেরকেই বুঝিয়ে দিয়ে যান। ডিসি আসবে, যাবে। কিন্তু অথরাইজড অফিসাররা হলেন স্থায়ী কর্মকর্তারা।

মাঠ প্রশাসনের কর্মকর্তাদের উদ্দেশে শহীদুল ইসলাম বলেন, সরকার আপনাদের ক্ষমতা, সম্মান, বেতন-ভাতা দিয়ে নিয়োগ দিয়েছে কেবল জনগণের সেবা করার জন্যই। একজন বিত্তশালী মানুষ হয়তো ডিসি বা ইউএনও অফিসে গেলেই সেবা পেয়ে যাচ্ছে। কিন্তু যারা সাধারণ মানুষ, গরিব অসহায়, তাদের সেবাদান কিন্তু আপনাদেরকেই নিশ্চিত করতে হবে। নিজেদের সংকীর্ণতাকে বাদ দিয়ে জনমানুষের সঙ্গে একাত্ম হতে হবে।

বাংলাদেশ মাঠ প্রশাসন কর্মকর্তা কল্যাণ সমিতির আহ্বায়ক এস এম জাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মমতাজ বেগম, তেজগাঁও রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) জামাল হোসেন প্রমুখ।

বিশেষ অতিথির বক্তব্য মমতাজ বেগম বলেন, সংগঠনের উদ্দেশ্য হলো একত্রে সংগঠিত হয়ে কোনো যৌক্তিক দাবি উপস্থাপন করা এবং আদায় করে নেওয়া। পদাধিকার বলে আমাদের কর্মকর্তা-কর্মচারী বলা হলেও আমরা কিন্তু গভর্নমেন্ট সার্ভেন্ট। সুতরাং, আমরা একসঙ্গে কাজ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালে যে উন্নত বাংলাদেশ গড়ে তোলার স্বপ্ন দেখছেন, সেটি বাস্তবায়িত করতে চাই।

তাসমিম

monarchmart
monarchmart