ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

পদ্মা ও মেঘনা নামে হচ্ছে দুই বিভাগ

প্রকাশিত: ১৪:৩৯, ২২ নভেম্বর ২০২২

পদ্মা ও মেঘনা নামে হচ্ছে দুই বিভাগ

বাংলাদেশ সরকার

ফরিদপুরের পাঁচটি জেলা নিয়ে পদ্মা এবং কুমিল্লার ও নোয়াখালীর ছয়টি জেলা নিয়ে  মেঘনা বিভাগ গঠন করা হচ্ছে। আগামী রবিবার (২৭ নভেম্বর) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় বিভাগ দুটি গঠনে প্রস্তাব ওঠার কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ওইদিন সকাল সাড়ে ১১টায় সচিবালয়ে জাতীয় বাস্তবায়ন কমিটির সভা অনুষ্ঠিত হবে। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির আহ্বায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন ১১ জন মন্ত্রী/প্রতিমন্ত্রী। এছাড়া রয়েছেন মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ছাড়াও বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ১১ জন সচিব ও সচিব পদমর্যাদার কর্মকর্তা।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, গত ২ জুন নিকার বৈঠকের আলোচ্য সূচিতে ছিল পদ্মা ও মেঘনা বিভাগ গঠনের প্রস্তাব। কিন্তু পরে সেই মিটিং আর হয়নি। তার আগে গত বছর মেঘনা নদীর নামে কুমিল্লা ও পদ্মা নদীর নামে ফরিদপুর বিভাগ হবে বলে ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

বর্তমানে দেশে আটটি প্রশাসনিক বিভাগ রয়েছে। এগুলো হলো ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ। এই দুটি বিভাগ হলে দেশে প্রশাসনিক বিভাগের সংখ্যা দাঁড়াবে ১০টি।

এমএইচ

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart