ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

নয়াপল্টনে জানাজা, বিএনপির বিক্ষোভ

শাওনের রক্ত বৃথা যেতে দেব না ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:৫২, ২৩ সেপ্টেম্বর ২০২২

শাওনের রক্ত বৃথা   যেতে দেব না ॥ ফখরুল

মুন্সীগঞ্জে পুলিশের সঙ্গে সংঘর্ষে গুলিতে নিহত যুবদল নেতা শহীদুল ইসলাম শাওনের জানাজার পর শুক্রবার রাতে বিএনপির মশাল মিছিল

 মুন্সীগঞ্জে বিএনপির সমাবেশে গুলিবিদ্ধ হয়ে ঢাকা মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন অবস্থায় যুবদল কর্মী শহীদুল ইসলাম শাওন নিহত হওয়ার প্রতিবাদে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শুক্রবার সন্ধ্যায় মশাল মিছিল করে ক্ষোভ প্রকাশ করে দলের নেতাকর্মীরা।
এর আগে বাদ মাগরিব সেখানে যুবদল কর্মী শহীদুল ইসলাম শাওনের জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় অংশ নেন দলটির সর্বস্তরের নেতাকর্মীরা। জানাজা শেষে শাওনের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিএনপির মহাসচিব মির্জা
ফখরুল ইসলাম আলমগীরসহ দলের নেতাকর্মীরা।
জানাজার আগে সংক্ষিপ্ত বক্তব্যে মির্জা ফখরুল বলেন, কর্তৃত্ববাদী সরকার ক্ষমতায় টিকে আছে। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এ সরকারের পতন ঘটিয়ে শাওন হত্যার প্রতিশোধ নিতে হবে। শাওনের রক্ত বৃথা যেতে  দেব না। সরকার পতনের মধ্য দিয়ে শাওন হত্যার বদলা নেব। সরকারের পতন ঘটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে।
বিকেলে ঢাকা মেডিক্যাল কলেজ থেকে যুবদল কর্মী শহীদুল ইসলাম শাওনের লাশ হস্তান্তরের পর মরদেহবাহী কফিন সন্ধ্যা পৌনে ৬টায় নিয়ে আসা হয় নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। এর পর বাদ মাগরিব সেখানে জানাজা অনুষ্ঠিত হয়। জাতীয়তাবাদী ওলামা দলের আহ্বায়ক মাওলানা নেছারুল হক জানাজা নামাজ পড়ান। জানাজা শেষে শাওনের মরদেহ নিয়ে তার পরিবারের সদস্যরা মুন্সীগঞ্জের উদ্দেশে রওনা হন।
জানাজায় অংশ নেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুসহ সর্বস্তরের বিপুলসংখ্যক নেতাকর্মী।   
এর আগে ঢাকা মেডিক্যাল থেকে যুবদল কর্মী শহীদুল ইসলাম শাওনের লাশ হস্তান্তরে দেরি হওয়ায় বিএনপি কার্যালয়ের সামনে বিকেল থেকেই বিক্ষুব্ধ নেতাকর্মীরা মিছিল করে ক্ষোভ প্রকাশ করে। আর বাদ মাগরিব নামাজে জানাজার পর শাওন নিহত হওয়ার প্রতিবাদে বিএনপি কার্যালয়ের সামনে থেকে মশাল মিছিল করে ক্ষোভ প্রকাশ করে বিএনপি ও যুবদলের নেতাকর্মীরা। এ সময় তারা সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দেয়।
বৃহস্পতিবার রাতে মারা যাওয়ার পর শুক্রবার বাদ জুমা জানাজার ঘোষণা দেয় বিএনপি। বাদ জুমা জানাজায় অংশ নিতে নেতাকর্মীরা যথাসময়ে সেখানে জড়ো হয়। কিন্তু ময়নাতদন্ত শেষ হতে দেরি হওয়ায় লাশ হস্তান্তর প্রক্রিয়া দেরি হয়। তাই বিএনপি জানাজার সময় পিছিয়ে প্রথমে বিকেল ৫টা ও পরে বাদ মাগরিব সময় নির্ধারণ করে।
এদিকে লাশ হস্তান্তরে দেরি হওয়ায় বিকেলে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী অভিযোগ করেন মুন্সীগঞ্জে বিএনপির সমাবেশে গুলিবিদ্ধ হয়ে ঢাকা মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন অবস্থায় নিহত যুবদল কর্মী শহীদুল ইসলাম শাওনের লাশ শীর্ষ মহলের নির্দেশে হস্তান্তর করা হচ্ছে না। বারবার যোগাযোগ করার পরও হাসপাতাল কর্তৃপক্ষ লাশ হস্তান্তরে গড়িমসি করছে।  
নারায়ণগঞ্জে শাওনের গায়েবানা জানাজা ॥  স্টাফ রিপোর্টার জানান, মুন্সীগঞ্জে বিএনপি ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনায় নিহত যুবদল কর্মী শাওনের গায়েবানা জানাজা নারায়ণগঞ্জে অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার জুমার নামাজের পর নগরীর মিশনপাড়া সড়কে এ জানাজা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক মনিরুল ইসলাম রবি, মহানগর বিএনপির আহ্বায়ক এ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান, সদস্য সচিব আবু আল ইউসুফ খান টিপু, জেলা বিএনপির সদস্য মাসুকুল ইসলাম রাজীব, জেলা যুবদলের সদস্য সচিব মশিউর রহমান রনি, মহানগর যুবদলের আহ্বায়ক মমতাজ উদ্দিন মন্তু, সদস্য সচিব মনিররুল ইসলাম সজল প্রমুখ। জানাজা শেষে নিহত শাওনের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করা হয়।