ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৩ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

পরীক্ষামূলক

ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

অবশেষে হেরে গেলেন বেলায়েত, তবে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশায়

বিশ্বিবিদ্যালয় রিপোর্টার

প্রকাশিত: ০১:৫২, ৬ জুলাই ২০২২

অবশেষে হেরে গেলেন বেলায়েত, তবে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশায়

ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

 অদম্য ইচ্ছা শক্তির জেরে ৫৫ বছর বয়সে ঢাকা বিশ^বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়েছিলেন গাজীপুরের বেলায়েত শেখ। তবে ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশের পর দেখা যায়, তিনি পাস করেন নি। দীর্ঘদিনের লালিত স্বপ্ন পূরণ করতে না পেরে ভীষণ হতাশ হয়েছেন বেলায়েত। তবে ভেঙ্গে পড়েননি, জানিয়েছেন অন্যান্য বিশ^বিদ্যালয়ের ভর্তি পরীক্ষাতেও অংশ নেবেন।
ঢাকা বিশ^বিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ফল মঙ্গলবার প্রকাশিত হয়েছে। এই ইউনিটে পরীক্ষা দিয়ে ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন বেলায়েত শেখ। কিন্তু তার ফলে দেখা যায়, সর্বমোট ২৬ দশমিক ২ পেয়েছেন। এসএসসি ও এইচএসসি এর জিপিএ বাদ দিয়ে এমসিকিউ অংশে ৮ পেয়েছেন। এই অংশে ফেল করায় লিখিত অংশ মূল্যায়ন করা হয়নি।
ঢাবিতে ব্যর্থ হয়ে ভীষণ মন খারাপের কথা জানালেন বেলায়েত শেখ। স্বপ্নভঙ্গের ব্যথায় কাতর বেলায়েত বলেন, দীর্ঘদিনের লালিত ঢাকা বিশ^বিদ্যালয়ে পড়ার স্বপ্ন আর পূরণ হলো না। অধরাই থেকে গেল। এই কষ্ট তো আমাকে পোড়াবেই। ভর্তি পরীক্ষা ভালই দিয়েছিলাম। তবে এত কম নম্বর পাব তা ভাবিনি। আশা করেছিলাম পাস করব। তবে সেটাও হলো না। অনেক খারাপ লাগছে। আমার ভাগ্যটাই ভাল না।
তবে আশাহত হলেও চেষ্টা অব্যাহত থাকবে বলে জানান বেলায়েত শেখ। ঢাকা বিশ^বিদ্যালয় ছাড়াও রাজশাহী ও জাহাঙ্গীরনগরসহ বিভিন্ন পাবলিক বিশ^বিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন করেছেন তিনি। সেই পরীক্ষাগুলোর কোন একটিতে পাস করে পাবলিক বিশ^বিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন বলে তিনি আশা প্রকাশ করেছেন।
মঙ্গলবার প্রকাশিত ২০২১-২২ শিক্ষাবর্ষের ‘ঘ’ ইউনিটের ফল বিশ্লেষণ করে দেখা যায়, ৮ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। পরীক্ষায় অংশ নিয়েছিলেন মোট ৭৮ হাজার ২৯ জন শিক্ষার্থী। পাস করেছেন ৬ হাজার ১১১ জন। তবে আসন সীমাবদ্ধতার কারণে ভর্তি হতে পারবেন ১ হাজার ৩৩৬ জন। গত ১১ জুন এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। উত্তীর্ণ শিক্ষার্থীরা বিশ^বিদ্যালয়ের ৫৫টি বিভাগে ভর্তির সুযোগ পাবেন।
প্রথম হলেন যারা ॥ বিজ্ঞান বিভাগে প্রথম হয়েছেন সরকারী কে এম এইচ কলেজের শিক্ষার্থী অনন্য গাঙ্গুলী। এমসিকিউ ও লিখিত পরীক্ষায় ৮৩ দশমিক ৯৫ নম্বর পেয়েছেন। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নম্বর ১০৩ দশমিক ৯৫।
মানবিক বিভাগে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী তানজিদ হাসান আকাশ। এমসিকিউ ও লিখিত পরীক্ষায় পেয়েছেন ৮৪ নম্বর। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নম্বর ১০৩ দশমিক ৪৪।
বাণিজ্য শাখায় প্রথম হয়েছেন রাজধানীর মাইলস্টোন কলেজের শিক্ষার্থী আয়েশা জাহান সামিয়া। এমসিকিউ ও লিখিত পরীক্ষায় সর্বমোট ৭৩ দশমিক ১ নম্বর পেয়েছেন। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নম্বর ৯৩ দশমিক ১।
উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য নির্দেশনা ॥ পাস করা শিক্ষার্থীদের আগামী ৭ জুলাই বিকেল ৩টা থেকে ২৮ জুলাই বিকেল ৫টার মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৮ জুলাই থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে এ সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। ফল নিরীক্ষণের জন্য ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ১৭ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২২
ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২২

শীর্ষ সংবাদ:

দেশে করোনায় মৃত্যু আরও ২, শনাক্ত ২১৮
কক্সবাজারের লাবণী ও সুগন্ধা বিচে ভাঙন
বিদ্যুত সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন হতে পারে
ইউক্রেনে পৌঁছালো যুক্তরাজ্যের অস্ত্রের নতুন চালান
অন্যান্য দেশের তুলনায় আমরা বেহেশতে আছি : পররাষ্ট্রমন্ত্রী
সারাদেশে ব্যাংকের শাখায় কেনাবেচা হবে ডলার
বিএনপির হাঁকডাক লোক দেখানো : ওবায়দুল কাদের
তেলের পাচার ঠেকাতেই দাম বাড়ানো হয়েছে : তথ্যমন্ত্রী
একদিন এগিয়ে কাতার বিশ্বকাপ শুরু ২০ নভেম্বর
নিয়ন্ত্রণের বাইরে জিনিসপত্রের দাম দিশেহারা জনজীবন
সরকার রাষ্ট্র পরিচালনায় ব্যর্থ: ফখরুল
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে দুই বোনের শ্রদ্ধা
জনসন অ্যান্ড জনসন টেলকম পাউডারের বিক্রি বন্ধ
এলাকাভেদে শিল্প-কারখানার সাপ্তাহিক ছুটি ভিন্ন দিনে
বিয়ের ২৫ ভরি স্বর্ণ হাতিয়ে নিতে স্ত্রীকে খুন
বগুড়ায় সার ব্যবসার কালোবাজর নিয়ন্ত্রণ করছে সিন্ডিকেট
বাকেরগঞ্জ অবৈধভাবে বালু উত্তলনের মহাউৎসব