ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মার্চ ২০২৩, ১০ চৈত্র ১৪২৯

monarchmart
monarchmart

রানাবান্না –

প্রকাশিত: ০১:০৩, ২ জানুয়ারি ২০২৩; আপডেট: ১৪:২১, ২ জানুয়ারি ২০২৩

রানাবান্না –

.

ক্যাবেজ চিকেন উইথ থাইস্যুপ

যা লাগবে    : পাতা কপির পাতা- কয়েকটা (খুলে নিতে হবে), চিকেন সিদ্ধ- আধা কাপ, আলু- ১টি (সিদ্ধ), থাইস্যুপের প্যাকেট- ১টা, আদা-রসুন বাটা- ১ চা চামচ, মরিচ গুঁড়া- হাফ চা চামচ, গোলমরিচ গুঁড়া- হাফ চা চামচ, লবণ- পরিমাণ মতো, পেঁয়াজ বেরেস্তা- ১ টেবিল চামচ, গরম মসলা- হাফ চা চামচ।

যেভাবে করবেন : প্রথমে চিকেন ছোট করে কেটে সব মসলা দিয়ে সিদ্ধ করে নিতে হবে। আলু সিদ্ধ করে নিয়ে একসঙ্গে চটকে নিতে হবে। পাতাকপির পাতাগুলো খুলে লবণ পানি দিয়ে ২ মিনিট ভাপিয়ে নিতে হবে। এবার চিকেন আর আলু চটকে নিয়ে ভাপানো পাতার ভিতর চিকেনের পুর দিয়ে একটা পোটলা তৈরি করতে হবে। চুলায় হাড়িতে গরম পানির উপর একটা ঝাঝরিতে পোটলাগুলো ভাপ দিতে হবে ৫ মিনিট। এবার সাবধানে নামিয়ে থাইস্যুপের মধ্যে দিয়ে পরিবেশন করুন মজাদার ক্যাবেজ চিকেন উইথ থাইস্যুপ।


ফুলকপি আলুর চিজি বল

যা লাগবে : গ্রেট করা ফুলকপি- আধা কাপ, আলু সিদ্ধ- ২টি (বড়), ব্রেডের পিস- ৭/৮ টি (ছোট চারকোনা করে কাটা), কাঁচা মরিচ- ৩টি, গোল মরিচের গুঁড়া- ১ চা চামচ, লবণ- পরিমাণমতো, মোজারেলা চিজ- আধা কাপ (ছোট পিস করে কাটা), পেঁয়াজ বেরেস্তা- ২ টেবিল চামচ, ভাজার জন্য তেল- পরিমাণমতো।

যেভাবে করবেন : ফুলকপিকে গ্রেট করে নিতে হবে। সিদ্ধ আলু চটকে পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ লবণ একসঙ্গে সব ভালো করে মেখে নিতে হবে। হাতে একটা বল চেপ্টা করে ভিতরে চিজ দিয়ে গোল সেপ দিতে হবে। এবার ছোট করে কেটে রাখা ব্রেডের পিস ঘন করে বলে চেপে লাগিয়ে নিতে হবে। এবার ডুবো তেলে ব্রাউন করে ভেজে নিতে হবে। তৈরি হয়ে গেল আলু-ফুলকপির চিজি বল।


পাতা কপির চিকেন রোল

যা লাগবে : পাতা কপির পাতা- আস্ত খুলে নিতে হবে, চিকেনের বুকের মাংস- ১ কাপ, আদাবাটা- ১ চা চামচ, রসুনবাটা- ১ চা চামচ, গোল মরিচের গুঁড়া- ১ চা চামচ, গরম মসলা- ১ চা চামচ, মরিচের গুঁড়া- হাফ চা চামচ, জিরা গুঁড়া- হাফ চা চামচ, লবণ- পরিমাণ মতো, পানি- হাফ কাপ,  বেসন- ১ কাপ, তেল- ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : প্রথমেই পাতা পরিমাণমতো গরম পানিতে এক চামচ লবণ দিয়ে নরম করে নিতে হবে। এবার গরম পানি থেকে তুলে ঠান্ডা করে নিতে হবে। চিকেন কিমা রান্না করে এক এক করে সব মসলা দিয়ে শুকনো করে রান্না করতে হবে। এবার পাতার মাঝে চিকেনের পুর দিয়ে ভালো করে মুড়িয়ে নিতে হবে। বেসনে পানি দিয়ে একটা ব্যাটার  তৈরি করতে হবে। ব্যাটারে পাতাকপি চুবিয়ে ডুবো তেলে  ভেজে নিতে হবে। এবার সুন্দর করে পরিবেশন করুন।


মিক্স ভেজিটেবল চিকেন স্যুপ

যা লাগবে : মিক্স ভেজিটেবল-১ কাপ, চিকেন- আধা কাপ (ছোট করে কাটা), আদা-রসুন বাটা- ১ চা চামচ, গোলমিচের গুঁড়া- ১ চা চামচ, তেল- দুই চা চামচ, লবণ- পরিমাণমতো, কাঁচা মরিচÑ ২/৩ টা, কর্নফ্লাওয়ার- ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : প্রথমে একটি কড়াইয়ে দুই চামচ তেল দিয়ে আদা-রসুন বাটা, আর লবণ দিয়ে চিকেন টা ভাজতে হবে। এরপর ফুল কপিও ভেজে নিতে হবে। এবার দেড় কাপ পানি দিতে হবে। সিদ্ধ হলে গোলমরিচের গুঁড়া, কর্নফ্লাওয়ার ঠান্ডা পানিতে গুলে অনবরত নেড়ে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে গেল মজাদার মিক্স ভেজিটেবল চিকেন স্যুপ।

monarchmart
monarchmart