ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

কোন বয়সে বিয়ে করলে ভালোবাসায় বেশি সাড়া পাওয়া যায়?

প্রকাশিত: ২২:৩১, ৬ ডিসেম্বর ২০২৩

কোন বয়সে বিয়ে করলে ভালোবাসায় বেশি সাড়া পাওয়া যায়?

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সম্পর্কের মাধুর্য্য বাড়তে থাকে।

কোন বয়সে নারীরা আদর-ভালোবাসার ক্ষেত্রে সব থেকে বেশি অ্যাক্টিভ থাকেন? এই উত্তর পেতে বিভিন্ন বয়সের পুরুষ ও নারীদের নিয়ে একটি সমীক্ষা চালায় কিনসে ইনস্টিটিউট। সমীক্ষায় দেখা যায়, ১৮-২৯ বয়সি পুরুষ ও মেয়েরা বছরে গড়ে ১১২ বার যৌনতায় মাতেন। এক সপ্তাহে গড়ে দুই বার।

সমীক্ষায় দেখা যায়, ৩০-৩৯ বছর বয়সী পুরুষ ও নারী বছরে গড়ে ৮৬ বার শারীরিক সম্পর্ক করেন। অন্যদিকে, ৪০-৪৯ বছর বয়সীরা বছরে ৬৯ বার।

এটা খুব স্বাভাবিক, বয়সের সঙ্গে সঙ্গে মানুষের শারীরিক সম্পর্কের ইচ্ছা কমতে থাকে। কিনসে ইনস্টিটিউট-এর গবেষক জাস্টিন লেহমিলার তার পিএইচডির গবেষণাপত্রে লেখেন, বয়সের সঙ্গে সঙ্গে শরীর দুর্বল হতে থাকে। নানা রোগ বাসা বাঁধে শরীরে। এই সব নেতিবাচক প্রভাব ফেলে শারীরিক সম্পর্কে।

একইসঙ্গে সমীক্ষায় দেখা যায়, ৩৬ বছর ও তার বেশি বয়সী নারীরা সব থেকে বেশি অ্যাক্টিভ থাকেন যৌনতার ক্ষেত্রে। সব থেকে বেশি সাড়া দেন আদর-ভালোবাসায়। অন্য একটি সমীক্ষায় এও দেখা যায়, ৩০ পার করার পর নারীরা নিজেদের সব থেকে বেশি আকর্ষক মনে করেন। অর্থাৎ, বয়সের সঙ্গে সঙ্গে যৌনতার ফ্রিকুয়েন্সি যেমন কমে, তেমনি বয়সের সঙ্গে সঙ্গে বাড়ে আত্মবিশ্বাস। কাজেই শারীরিক সম্পর্কের কোয়ালিটি বা মান অনেক ভালো হয়।

এম হাসান

×