ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

যাত্রার তিনদিনের মাথায় গঙ্গায় আটকে গেল প্রমোদতরী

প্রকাশিত: ২১:২৬, ১৬ জানুয়ারি ২০২৩

যাত্রার তিনদিনের মাথায় গঙ্গায় আটকে গেল প্রমোদতরী

গঙ্গা বিলাস

যাত্রা শুরুর ৩ দিনের মাথায় গঙ্গায় আটকে গেল প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’। বিহারের ছপরায় গঙ্গার অগভীর জলে হঠাৎই আটকে যায় এই প্রমোদতরী।

প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার বিহারের চিরান্দ প্রত্নক্ষেত্রে যাত্রীদের নামানোর জন্য গঙ্গার তীর বরাবর এগিয়ে আসছিল গঙ্গা বিলাস। সে সময় হঠাৎই গঙ্গার পলির মধ্যে আটকে যায় সেটি। যাত্রীদের নির্বিঘ্নে চিরান্দ পৌঁছে দেওয়ার জন্য রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি ছোট নৌকাকে নিয়ে আসা হয়। সেই নৌকা করেই যাত্রীদের নিরাপদে পারে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে।

ছপড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, গঙ্গার ওই অংশে জল কম থাকার জন্য প্রমোদতরীটি কূলে ভিড়তে গিয়ে এক জায়গায় আটকে যায়। 

গত ১৩ জানুয়ারি বেনারসে গঙ্গাবিলাসের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রমোদতরীটি উত্তরপ্রদেশ থেকে যাত্রা শুরু করে বিহার, পশ্চিমবঙ্গ, বাংলাদেশ হয়ে তা শেষ করবে অসমের ডিব্রুগড়ে। ৫১ দিন ধরে ভারত ও বাংলাদেশের নানা দ্রষ্টব্য স্থানের পাশ দিয়ে যাওয়ার কথা গঙ্গাবিলাসের। ভারতের কোনো ব্যক্তিকে গঙ্গাবিলাসের এক দিনের বাসিন্দা হলে গুনতে হবে ২৫ হাজার টাকা। 

এনডিটিভি বলছে, এমভি গঙ্গা বিলাস ভারতে তৈরি প্রথম ক্রুজ জাহাজ। এটি নদীপথে ৫১ দিন ভ্রমণ করবে। প্রথম যাত্রার অংশ হিসেবে সুইজারল্যান্ডের ৩২ জন পর্যটককে বারাণসী বন্দরে মালা এবং শেহনাইয়ের সুর দিয়ে স্বাগত জানানো হয়। ক্রুজে যাত্রা করার আগে তারা বারাণসীর বিভিন্ন ধর্মীয় ও ঐতিহাসিক স্থান পরিদর্শন করেন।

ক্রুজের পরিচালক রাজ সিং বলেছেন, চলন্ত এই পাঁচ তারকা হোটেলে ৩৬ জন পর্যটকের ধারণক্ষমতাসহ ১৮টি স্যুট রয়েছে। এছাড়া এতে ৪০ জন ক্রু সদস্যের থাকার ব্যবস্থা রয়েছে। আধুনিক এই প্রমোদতরীটির দৈর্ঘ্য ৬২ মিটার এবং প্রস্থ ১২ মিটার।

ভারত ও বাংলাদেশের ২৭টি নদী দিয়ে যাবে বিলাসবহুল নৌযান গঙ্গা বিলাস। 
 
 সূত্র: আনন্দবাজার পত্রিকা, এনডিটিভি

 

এসআর

monarchmart
monarchmart