ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

ফ্যাশনে হিজাব

জান্নাতুল রুহানি

প্রকাশিত: ০০:৫৬, ৩ অক্টোবর ২০২২

ফ্যাশনে হিজাব

.

বর্তমানে হিজাব ফ্যাশনের অন্যতম অনুষঙ্গে পরিণত হয়েছে। এতে তৈরি হয় নিউ লুক। এটি একটি ফ্যাশন ট্রেন্ড হিসেবেই ছড়িয়ে পড়েছে সব বয়সের নারী ও তরুণীদের মাঝে। একটা সময় শুধু রমজান মাসেই হিজাবের ব্যবহার লক্ষণীয় ছিল। তবে আজকাল রমজান মাস ছাড়াও ফ্যাশনে তরুণীদের মনে বেশ জায়গা করে নিয়েছে হিজাব। এটাকে বিভিন্ন স্টাইলে মাথায় পেঁচিয়ে নিচ্ছেন তরুণীরা। স্কার্ফ ছাড়াও জামার ওড়না কিংবা দোপাট্টা দিয়েও সহজেই হিজাব বানিয়ে পরছেন। কেননা, সালোয়ার-কামিজের সঙ্গে অতিরিক্ত কিছু পোশাক পরে চলাফেরা কষ্টকর হয়ে পড়ে। তাছাড়া বিভিন্ন স্টাইলে হিজাব পরা যায়। যারা হিজাব পরা শুরু করেছেন, তাদের নতুন অবস্থায় হিজাব পরতে অনেক সমস্যা দেখা দেয়। হিজাব ব্যবহারের ক্ষেত্রে নিম্নক্ত কিছু বিষয়ের দিকে লক্ষ্য রাখতে হবে।
হিজাব পরার আগে অবশ্যই চুল বেঁধে নেবেন। চাইলে একটু টাইট খোঁপা করে নিতে পারেন। যাতে চুলগুলো সামনে না আসে। নতুন হিজাব পরা শুরু করলে প্রথমেই পরিপাটি করে হিজাব পরতে না পারলে সময় নিয়ে চেষ্টা করুন। দেখবেন আপনি নিজেই নতুন সব স্টাইল করতে পারছেন। বাইরে যাওয়ার সময় ঝটপট হিজাব পরতে হাতের কাছে বিভিন্ন সাইজের সেফটিপিন, হিজাব পিন রাখুন। প্রথমদিকে বেশ গরম লাগতে পারে। এতে অধৈর্য হবেন না। সময়ের সঙ্গে সঙ্গে গরম ভাবও কমে যাবে। ছোট চুলগুলোকে সামলাতে হিজাবের নিচে ইনার ক্যাপ ব্যবহার করুন। এতে বেশি গরম মনে হলে নিজেই পছন্দমতো সুতির কাপড় কিনে বানিয়ে নিতে পারেন। খুব বেশি পাতলা জর্জেট বা সার্টিনের কাপড় ব্যবহার করবেন না। কারণ, খুব পাতলা হিজাব দেখতে শোভন লাগে না। আর সার্টিনের হিজাবে অনেক গরম লাগে।
হিজাব যেমন পর্দা করার ভাল মাধ্যম, ঠিক তেমনি এর রয়েছে আরও অনেক উপকারী দিক। বাইরে বের হলে আপনার ত্বক এবং চুলের সব থেকে বড় শত্রু হলো ধুলাবালি ও সূর্যকিরণ। তাই ত্বক ও চুলকে রক্ষা করার একটি ভাল উপায়ও হতে পারে হিজাব। শুধু বোরকার সঙ্গেই নয়, হিজাব পরতে পারেন শাড়ি, কামিজ, কুর্তা বা অন্য যে কোন পোশাকের সঙ্গে। হিজাব পরার আগে অবশ্যই পোশাকের হাতার দিকে নজর দিন।  পোশাকটি অবশ্যই ফুলসিøভ বা থ্রি কোয়ার্টার হতে হবে। কারণ, হিজাবের সঙ্গে শর্ট সিøভের পোশাক একদমই বেমানান। বর্তমানে বিভিন্ন ধরনের হিজাব পাওয়া যায়। যেমন- পাশমিনা হিজাব, ডাবল লেয়ার্ড শিফন হিজাব ও কটন ম্যাক্সি হিজাব, এরকম আরও অনেক হিজাব রয়েছে।
হিজাব ব্যবহারের ক্ষেত্রে পোশাকের রং ও ধরনকে মাথায় রেখে হিজাব বাছাই করতে হবে। পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে বা বিপরীত রঙের হিজাব ব্যবহার করতে পারেন। যদি পোশাকটি বেশি নক্সা করা বা প্রিন্টের হয়, তবে সেক্ষেত্রে একরঙা হিজাব নির্বাচন করুন। আবার পোশাকটি হালকা কাজের বা একরঙা হলে, তার জন্য বেছে নিন বিপরীত রঙের বা নক্সা করা প্রিন্টের হিজাব। তাই আর দেরি কেন, নতুন ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে আপনিও বেছে নিতে পারেন পছন্দ মতো হিজাব। এর দামও রয়েছে নাগালের মধ্যে। ১শ’ থেকে ১ হাজার টাকার মধ্যে পেয়ে যাবেন আপনার পছন্দনীয় হিজাবটি।

 

 

monarchmart
monarchmart