ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ জুলাই ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

যে শহরে পরিবেশবান্ধব কাজের জন্য পর্যটকদের পুরস্কার ঘোষণা 

প্রকাশিত: ১৩:২৪, ১০ জুলাই ২০২৪

যে শহরে পরিবেশবান্ধব কাজের জন্য পর্যটকদের পুরস্কার ঘোষণা 

কোপেনহেগেন

কোপেনহেগেনে বেড়াতে গিয়ে কোনো পর্যটক যদি পরিবেশবান্ধব কাজ করেন, তাহলে তাঁর জন্য বিশেষ পুরস্কারের ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। ওই পর্যটক তাঁর কাজের জন্য পর্যটনস্থানগুলোয় নানা রকম সুবিধা পাবেন। শহরটির পর্যটন বোর্ড সম্প্রতি এ ঘোষণা দিয়েছে। ১৫ জুলাই থেকে পরীক্ষামূলক এ কর্মসূচি চালু হচ্ছে শহরটিতে।

এর আওতায় পর্যটককে ভ্রমণের সময় সড়কে বা এমন কোনো স্থানে পড়ে থাকা কোনো প্লাস্টিক পণ্য বা আবর্জনা নির্দিষ্ট স্থানে সরিয়ে ফেলতে হবে। এ ছাড়া ভ্রমণের জন্য গণপরিবহন ব্যবহার করা বা পরিবেশবান্ধব সাইকেলে করে শহর ঘুরে দেখার মতো কাজ করতে হবে।

এ ধরনের কাজ করলে পর্যটক বিনা মূল্যে দুপুরের খাবার, কফি, পানীয় বা নৌকায় চড়ে ঘোরার মতো সুযোগগুলো গ্রহণ করতে পারবেন। এ কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘কোপেনপে’। মূলত পর্যটনের কারণে সৃষ্ট পরিবেশগত সমস্যা দূর করতে এ কর্মসূচি নেওয়া হয়েছে।

কোপেনহেগেনের পর্যটন বোর্ডের যোগাযোগপ্রধান রিকি হোম পিটারসেন বলেন, ‘আপনি যদি অন্য স্থানে আকাশপথ ব্যবহার করেন বা গাড়িতে যান, তাহলে আপনি দূষণ সৃষ্টি করলেন। আমরা পর্যটককে তাঁর গন্তব্যে যেতে আরও সহনশীল হওয়ার জন্য তাঁর মানসিক অবস্থার পরিবর্তন করতে পারি।’ পিটারসেন বলেন, ‘আমাদের লক্ষ্য হলো, সবুজ পরিবর্তনের দিকে সামান্য পদক্ষেপ।’

তবে এই কর্মসূচি পরিচালিত হবে সম্পূর্ণ বিশ্বাসের ভিত্তিতে। কোনো পর্যটক এ ধরনের কার্যক্রমে অংশ নিয়েছেন কি না, তার কোনো প্রমাণ চাওয়া হবে না। তবে কিছু কিছু জায়গার গণপরিবহনের টিকিট বা সাইকেলে চড়ার কোনো ছবি দেখাতে হতে পারে।

পর্যটকদের যেসব প্রতিষ্ঠান এসব সুবিধা দিচ্ছে, সরকারের পক্ষ থেকে অবশ্য তাদের আলাদা কোনো সুবিধা দেওয়া বা অর্থ পরিশোধ করা হচ্ছে না। তারপরও জাদুঘর, রেস্তোঁরাসহ অনেক প্রতিষ্ঠানই এ ক্ষেত্রে এগিয়ে এসেছে। এখন পর্যন্ত ২৪টি সংস্থা পর্যটকদের নানা সুবিধা দিতে রাজি হয়েছে।

সরকারি তথ্য অনুযায়ী, গত বছর ডেনমার্কে ১ কোটি ২০ লাখ পর্যটক এসে রাত যাপন করেছেন। পিটারসেন বলেন, আগামী ১১ আগস্ট পর্যন্ত তাঁরা এ সুবিধা চালু রাখবেন।

লন্ডন থেকে কোপেনহেগেন ভ্রমণে ইচ্ছুক ২৫ বছর বয়সী অথি জেস্পার বলেন, তিনি আগস্টে কোপেনহেগেন ভ্রমণে যাবেন। সেখানকার সুবিধাটির বিষয়ে তিনি অবগত।

বিবিসি

তাসমিম

×