ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

বর্বর নেতানিয়াহুর বিচারের অঙ্গীকার এরদোয়ানের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪০, ২৭ মে ২০২৪

বর্বর নেতানিয়াহুর বিচারের অঙ্গীকার এরদোয়ানের

রিসেপ তাইয়েপ এরদোয়ান

ফিলিস্তিনের অবরুদ্ধ রাফাহ শহরে ইসরাইলি সেনাবাহিনীর হামলা দেশটির আসল চেহারা উন্মোচিত করেছে। সোমবার এমন মন্তব্য করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এ সময় ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে বর্বর বলে অভিহিত করে তাকে বিচারের আওতায় আনার অঙ্গীকার করেছেন তিনি।
খবর টিআরটি ওয়ার্ল্ডের।
ইসরাইলি প্রধানমন্ত্রী স্লোবোদান মিলোসেভিচ, রাডোভান কারাদজিক এবং অ্যাডলফ হিটলারের মতো গণহত্যাকারীদের  অনুকরণ করছেন বলে কটাক্ষ করেছেন তুর্কি প্রেসিডেন্ট সোমবার সপ্তাহান্তে রাফাহ শহরে ইসরাইলি হামলার সমালোচনা করেন এরদোয়ান। এর আগে শহরটি নিরাপদ একটি নিরাপদ স্থান হিসেবে বর্ণনা করা হয়েছিল। তিনি বলেছেন, আন্তর্জাতিক আদালতের আদেশের পর সোমবার রাফাহতে করা হামলা সন্ত্রাসী রাষ্ট্রটির বিশ্বাসঘাতক এবং নিষ্ঠুর রূপই প্রকাশ করেছে। এসময় ইসরাইলি প্রধানমন্ত্রীকেও এক হাত নিয়েছেন তিনি। 
এরদোয়ান বলেন, বিদ্বেষপূর্ণ নেতানিয়াহু এবং তার খুনি নেটওয়ার্ক ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীকে পরাজিত করতে ব্যর্থ হয়েছে। আর তাই গণহত্যা চালিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করছে তারা। নেতানিয়াহু যুদ্ধাপরাধীদের অনুকরণ করেন বলেও সমালোচনা করেছেন এরদোয়ান।

তিনি বলেন, নেতানিয়াহু সাবেক ইয়োগোস্লাভিয়ার শক্তিশালী নেতা স্লোবোদান মিলোসেভিচ, গণহত্যার দায়ে দোষী বসনিয়ান হার্জেগোভিনার রাজনীতিবিদ রাডোভান কারাদজিক এবং প্রয়াত জার্মান স্বৈরশাসক অ্যাডলফ হিটলারকে অনুকরণ করছেন। তাদের মতো বিলাপ করা ছাড়া আরও কিছু করতে পারবেন না তিনি।

×