ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

চায়নাতে ভূমিকম্পে ১১৮ জনের প্রাণহানি

প্রকাশিত: ১৯:০৯, ১৯ ডিসেম্বর ২০২৩

চায়নাতে ভূমিকম্পে ১১৮ জনের প্রাণহানি

ভূমিকম্প

চায়নার উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে ১১৮ জনের প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুই শতাধিক মানুষ। ভূমিকম্পে শহরের বিভিন্ন ভবন ধসে এসব লোক প্রাণ হারায়। 

রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২। ধ্বংসস্তুপের নীচ থেকে উদ্ধারকর্মীরা লোকজনকে উদ্ধার করছে।প্রাদেশিক ভূমিকম্প ত্রাণ সদর দপ্তরের উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র সিসিটিভি জানায়, ভূপৃষ্ঠের স্বল্প গভীরে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানায় গানসু প্রদেশে শতাধিক মানুষ নিহত ও দুই শতাধিক আহত হয়েছে।

সিসিটিভি পরিবেশিত খবরে আরও বলা হয়, ভূমিকম্পের আঘাতে পার্শ্ববর্তী কিংহাই প্রদেশের হাইডং শহরে কমপক্ষে ১১ জন নিহত ও শতাধিক মানুষ আহত হয়েছে।সিনহুয়ার খবরে বলা হয়, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ২। এটি চায়নার উত্তরাঞ্চলীয় শানজি প্রদেশের জিয়ান শহরেও অনুভূত হয়। শহরটির অবস্থান ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে প্রায় ৫৭০ কিলোমিটার দূরে।

ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল গানসু প্রদেশের রাজধানী লানঝো থেকে প্রায় ১শ’ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। প্রথম দফার ভূমিকম্প আঘাত হানার পর আরো কয়েক দফা ভূমিকম্প অনুভূত হয়।

চায়নার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, এ ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে অনেক ভবন ধসে পড়েছে এবং লোকজন নিরাপত্তার কারণে দ্রুত রাস্তায় বেরিয়ে আসে। 

ভূমিকম্পটি কিংহাউ সীমান্তের কাছে গানসুতে আঘাত হানে। এর পাশেই হাইডং শহর অবস্থিত। আমেরিকার ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৯।

এসআর

সম্পর্কিত বিষয়:

×