ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

মক্কায় ঝড়-বজ্রপাতে প্লাবিত রাস্তা-গাড়ি

প্রকাশিত: ১৫:১০, ১১ ডিসেম্বর ২০২৩

মক্কায় ঝড়-বজ্রপাতে প্লাবিত রাস্তা-গাড়ি

দুর্যোগময় এই আবহাওয়ার কারণে সৌদির বিভিন্ন স্থানে সতর্কতাও জারি করা হয়। ছবি: সংগৃহীত

পবিত্র নগরী মক্কায় ব্যাপক ঝড় ও বৃষ্টির কারণে বহু রাস্তা প্লাবিত হয়েছে। রাস্তার এই পানিতে তলিয়ে যায় পার্কিং করে রাখা বেশ কিছু গাড়িও। দুর্যোগময় এই আবহাওয়ার কারণে সৌদির বিভিন্ন স্থানে সতর্কতাও জারি করা হয়।

এছাড়া প্রচন্ড এই ঝড়-বৃষ্টি ও প্রবল বাতাসের মধ্যেও পবিত্র কাবার কাছে মুসল্লিদের ধর্মীয় কর্মকাণ্ড ও ইবাদাত পালন করতে দেখা যায়। সোমবার (১১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস।

আরও পড়ুন : গাজার অর্ধেক মানুষ অনাহারে: জাতিসংঘ

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টি ও বজ্রপাত হয়েছে বলে দেশটির জাতীয় আবহাওয়া কেন্দ্র (এনসিএম) জানিয়েছে। দেশটিতে ঝড় ও বৃষ্টির বেশ কিছু ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

এসব ভিডিওতে দেখা যাচ্ছে, সৌদির এই অঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারণে মক্কার রাস্তাগুলো প্লাবিত হয়েছে। এছাড়া দুর্যোগময় আবহাওয়ার কারণে এনসিএম দেশের বিভিন্ন স্থানে হলুদ সতর্কতা জারি করেছে।

সৌদি আরবের আবহাওয়া কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী বুধবার পর্যন্ত দেশটিতে বৃষ্টি, বজ্রঝড় এবং ধূলিঝড় অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

আরব স্টর্মস-এর বেশ কিছু ভিডিওতে দেখা যাচ্ছে, গাড়িগুলো প্লাবিত রাস্তা পার হওয়ার চেষ্টা করছে এবং কিছু পার্ক করা গাড়ির জানালার স্তরে পানি পৌঁছে গেছে। আরেকটি ভিডিওতে দেখা যাচ্ছে, পবিত্র কাবার কাছে তীর্থযাত্রীরা প্রচণ্ড বৃষ্টি এবং প্রবল বাতাসের মধ্যেই ইবাদত করছেন।

এসময় কিছু লোককে বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে আশ্রয় খুঁজতেও দেখা যায়। অন্যান্য ভিডিওগুলোতে পানিতে প্লাবিত রাস্তার মধ্য দিয়েই গাড়ি এবং বাস চলাচল করতে দেখা যাচ্ছে।

খালিজ টাইমস বলছে, রবিবার জেদ্দাসহ সৌদি আরবের অন্য শহরগুলোতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে মক্কার ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট সেন্টার শহরের বাসিন্দাদের ও দর্শনার্থীদের সতর্ক থাকার এবং প্লাবিত ড্রেন ও পানি জমতে পারে এমন ঝুঁকিপূর্ণ এলাকাগুলো এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে।

টিএস

×