ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

কারণ অজানা

জাপানে ভেসে উঠেছে হাজার হাজার টন মরা মাছ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪১, ৯ ডিসেম্বর ২০২৩

জাপানে ভেসে উঠেছে হাজার হাজার টন মরা মাছ

জাপানের হোক্কাইডো দ্বীপের উপকূলে এসব মৃত মাছ ভেসে উঠেছে

জাপানের হোক্কাইডো দ্বীপের ফিশিং বন্দরের চারপাশে প্রায় ১.৫ কিলোমিটার উপকূলজুড়ে ভেসে উঠেছে হাজার হাজার মরা মাছ। স্থানীয় বাসিন্দারা বলেছেন, তারা এই ধরনের ঘটনা আগে কখনো দেখেননি। স্থানীয় কর্মকর্তারা ধারণা করছেন, কমপক্ষে এক হাজার টন সামুদ্রিক সার্ডিন মাছ এবং কিছু ম্যাকারেল মাছ উপকূলে ভেসে উঠেছে। খবর দ্য আসাহি শিম্বুন ও এনএইচকে অনলাইনের।
এর সংখ্যা আরও বেশিও হতে পারে। শুক্রবার এই ঘটনা ঘটে। পচনশীল মাছ পানিতে অক্সিজেনের মাত্রা কমিয়ে সামুদ্রিক পরিবেশকে প্রভাবিত করতে পারে। তাই কর্তৃপক্ষ স্থানীয় জেলেদের নিয়ে শনিবার থেকে এলাকা পরিষ্কার করা শুরু করেছে। শহরের কর্মকর্তারা মানুষকে মরা মাছগুলো না খেতে সতর্ক করেছেন। এ ছাড়া চাষ করা মাছের খাদ্য বা সার হিসেবেও ব্যবহার করা যাবে না বলে জানিয়েছেন কর্মকর্তারা। তবুও অনেক বাসিন্দা সতর্কতা সত্ত্বেও মরা মাছ বিক্রি বা খাওয়ার জন্য সংগ্রহ করে। মাছগুলো পুড়িয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। জাপানের হাকোডেট ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউটের বিশেষজ্ঞ তাকাশি ফুজিওকা বলেন, ‘মাছগুলো মূলত জাপানি সার্ডিন। দৈর্ঘ্যে ১৫ থেকে ২২ সেন্টিমিটার এবং চব ম্যাকেরেল ২৭ থেকে ৩৭ সেন্টিমিটার লম্বা।
ফুজিওকা বলেন, ‘মাছগুলো দক্ষিণে হোনশুর মূল দ্বীপের দিকে যাচ্ছিল এবং সম্ভবত হঠাৎ করে ঠা-া তাপমাত্রার পানিতে ঢুকে পড়ায় রহস্যজনকভাবে দুর্বল হয়ে মারা গেছে। অথবা বড় মাছ তাড়া করার সময় মাছগুলো ক্লান্ত হয়ে পড়তে পারে অথবা বিশাল ঝাঁক বেঁধে চলার সময় অক্সিজেনের অভাব হতে পারে।’ তবে মাছগুলোর মৃত্যুর কারণ অজানা। ফুজিওকা আরও বলেছেন, এর আগে এই ধরনের ঘটনা শুনেছেন, তবে বাস্তব জীবনে কখনো দেখেননি।

×