ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ভারতজুড়ে শোকের ছায়া ॥ উদ্ধার অভিযান সমাপ্ত

ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে ২৮৮

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২২:৫৪, ৩ জুন ২০২৩

ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে ২৮৮

ওড়িশার বালেশ্বরে ভয়াবহ দুর্ঘটনায় করম-ল এক্সপ্রেস ট্রেনের লাইনচ্যুত কিছু বগি

ভারতের ওড়িশা রাজ্যে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় শনিবার পর্যন্ত নিহত বেড়ে ২৮৮ জনে পৌঁছেছে। এ ঘটনায় আহত হয়েছেন নয় শতাধিক মানুষ। শুক্রবার সন্ধ্যা সাতটার দিকে ওড়িশার বালেশ্বর জেলার বাহাঙ্গাবাজার এলাকায় তিনটি ট্রেনের সংঘর্ষে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে। শনিবার রাজ্যটির মুখ্য সচিব প্রদীপ জেনা টুইট করে হতাহতের সংখ্যা নিশ্চিত করেন। এ ঘটনায় ভারতজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মূ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ অন্যরা শোক প্রকাশ করেছেন। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক শনিবার রাজ্যে একদিনের শোক ঘোষণা করেন। খবর বিবিসি, আলজাজিরা, এনডিটিভি ও পিটিআইয়ের।
ভারতের  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বালেশ্বরের দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন। শনিবার সকালে দিল্লিতে দুর্ঘটনা নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করেন তিনি। বৈঠকে ছিলেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে ভারতীয় প্রধানমন্ত্রী ট্রেন দুর্ঘটনার বিষয়টি পর্যালোচনা করেন। এদিন বালেশ্বরে দুর্ঘটনাস্থল ঘুরে দেখেন মোদি। তার সঙ্গে ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। দুর্ঘটনাস্থল পরিদর্শনের পর আহতদের দেখতে হাসপাতালে যান ভারতীয় প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদি দুর্ঘটনার খবরে টুইটারে দুঃখ প্রকাশ করে বলেছেন, ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় আমি মর্মাহত। মোদি দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের প্রতি পরিবারকে দুই লাখ রুপি দেওয়ার ঘোষণা দিয়েছেন।

পাশাপাশি আহত ব্যক্তিদের ৫০ হাজার রুপি করে সহায়তা দেওয়ার কথা বলেছেন তিনি। এ ছাড়া রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিহত ব্যক্তিদের পরিবারকে ১০ লাখ রুপি ও গুরুতর আহত ব্যক্তিদের ২ লাখ রুপি দেওয়ার ঘোষণা দিয়েছেন। ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মূ দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের প্রতি শোক ও আহত ব্যক্তিদের প্রতি সমবেদনা প্রকাশ করে টুইট করেছেন। 
শনিবারও ট্রেনের ভেতর থেকে একের পর এক মরদেহ উদ্ধার করা হয়। ভেতরে আটকা পড়ে আছে অনেকেই। তাই নিহত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জানা গেছে, কলকাতাগামী বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস ট্রেনটি ওড়িশার বাহাঙ্গাবাজার এলাকায় লাইনচ্যুত হয়ে পড়েছিল। চেন্নাইগামী শালিমার-চেন্নাই সেন্ট্রাল করমন্ডল এক্সপ্রেস ট্রেনটি ওই এলাকা পেরিয়ে যাওয়ার সময় লাইনচ্যুত ট্রেনের বগির সঙ্গে সংঘর্ষ হয়। এতে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। এ সময় করমন্ডল এক্সপ্রেস ট্রেনটির কয়েকটি বগি একটি পণ্যবাহী ট্রেনের বগির ওপরও আছড়ে পড়ে।

দুর্ঘটনার পর উদ্ধার কাজে নেমেছে ভারতের ন্যাশনাল ডিজাস্টার রিলিফ ফোর্সের (এনডিআরএফ) সদস্যরা। আরও রয়েছে ওড়িশা ডিজাস্টার র‌্যাপিড অ্যাকশন ফোর্সও (ওডিআরএএফ)। দুর্ঘটনার পর পরিস্থিতি পর্যবেক্ষণে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এক টুইট বার্তায় তিনি বলেন, রাজ্যের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে ঘটনা পর্যবেক্ষণ করছেন। এ ছাড়া দুর্ঘটনায় নিহতের সংখ্যা ৫০০ ছাড়াতে পারে বলে শঙ্কা জানিয়েছেন মমতা।
উদ্ধার অভিযান শেষ ॥ বালেশ্বরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় তদন্তে উচ্চপদস্থ কমিটি গঠনের আশ্বাস দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

শনিবার দুপুরে ভারতীয় রেলের মুখপাত্র অমিতাভ শর্মা বলেছেন, উদ্ধার অভিযান শেষ, আমরা এখন ক্ষতিগ্রস্ত বগি ও ধ্বংসস্তূপ সরিয়ে রেল চলাচল স্বাভাবিক করার কাজ শুরু করছি। গুরুতর আহত অনেক থাকায় মৃতের সংখ্যা আরও বাড়বে বলেই মনে হচ্ছে। সর্বশেষ এ দুর্ঘটনাকে ভারতে সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। এর আগে ২০১৩ সালে ওড়িশার জাজপুর জেলায় দুর্ঘটনার কবলে পড়েছিল করমন্ডল এক্সপ্রেস। এবারের দুর্ঘটনাস্থল থেকে সেটি ছিল মাত্র ৫০ কিলোমিটার দূরে। এদিকে এ দুর্ঘটনার কারণে এ পর্যন্ত ১৮টি দূরগামী ট্রেন যাত্রা বাতিল করা হয়েছে।
এমপিদের বেতন থেকে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের পরিবারকে সহায়তার আহ্বান ॥ ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহত ও আহতদের পরিবারকে সহায়তার জন্য এমপিদের নিজেদের বেতনের কিছু অংশ দেওয়ার আহ্বান জানিয়েছেন ভারতীয় জান্তা পার্টির সংসদ সদস্য বরুণ গান্ধী। শনিবার টুইট করে তিনি এ আহ্বান জানান। টুইটবার্তায় তিনি বলেন, ওড়িশার ভয়াবহ ট্রেন দুর্ঘটনা হৃদয়বিদারক। আমাদের সবার উচিত পাথরের মতো শক্ত হয়ে দুর্ঘটনায় নিহত ও আহতদের পরিবারের পাশে দাঁড়ানো। আমি সব এমপিকে আহ্বান জানাচ্ছি তাদের বেতনের একটি অংশ দিয়ে দুর্ঘটনার শিকার এসব পরিবারকে সাহায্য করার জন্য। তাদের প্রথমে আমাদের সহায়তা করা প্রয়োজন। এরপর তাদের ন্যায়বিচার দিতে হবে।

×