ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দমনপীড়ন অসহনীয় হয়ে উঠেছে ॥ ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪২, ৩০ মে ২০২৩

দমনপীড়ন অসহনীয় হয়ে উঠেছে ॥ ইমরান খান

ইমরান খান

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান তুমুল চাপের কয়েকটি সপ্তাহ পার করলেন; এই সময়ের মধ্যেই তার কয়েক হাজার কর্মী জেলে গেছেন, দলও ছেড়েছেন কয়েক ডজন নেতা। দেশের মধ্যে বিপুল জনসমর্থন থাকা সত্ত্বেও সামরিক স্থাপনায় হামলাকে ঘিরে তার দল নিষিদ্ধ হয়ে যেতে পারে, নিজেও সামরিক আদালতে বিচারের মুখোমুখি হতে পারেন- এমন সব আশঙ্কা মনে থাকলেও তেহরিক ই ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান কিন্তু এখনও অবিচল।
‘আপনারা মনে করতে পারেন এটা আমার জন্য বড় সংকট। আমি মনে করছি না,’ বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এমনটাই বলেছেন। লাহোরের জামান পার্কের বাড়ির উঠানে সহজে সরিয়ে নিয়ে যাওয়া যায় এমন একটি কক্ষকে ইমরান এখন মিডিয়া রুম হিসেবে ব্যবহার করছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি সরাসরি যত ভাষণ দেন, তার প্রায় সবই এখান থেকে হয়। বিবিসিকে সাক্ষাৎকারও তিনি একই স্থানেই দিয়েছেন। তার চোখেমুখে দৃঢ়তার ছাপ ছিল; নির্বাচন হলে তাতে যে তিনি বিজয়ী হবেন, সেই আত্মবিশ্বাস দেখানোর চেষ্টায় কার্পণ্য করেননি পিটিআই চেয়ারম্যান। কিন্তু দলের নেতাকর্মীরা তাতে আস্থা রাখছেন বলে মনে হচ্ছে না। অল্প কয়েকদিনের মধ্যে ইমরান পিটিআইয়ের সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফাওয়াদ চৌধুরী এবং একসময় তার মানবাধিকার বিষয়ক মন্ত্রী শিরিন মাজারিসহ দুই ডজনের বেশি সহকর্মী হারিয়েছেন।

‘প্রথমত, যারা চলে গেছে, তাদের জায়গাগুলো ভরাট করতে হবে। তরুণরা আসবে। হয়তো তারাও গ্রেপ্তার হবে,’ বলেন চ্যাম্পিয়ন ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরান। এভাবে কোনো দল চলতে পারে- বিবিসির এমন প্রশ্নের জবাবে পিটিআই চেয়ারম্যান বলেন, ‘আপনি এই ধরনের সন্ত্রাসী কৌশল অল্প সময়ে জন্যই ব্যবহার করতে পারেন। তবে পুরো পরিস্থিতিই অসহনীয় হয়ে উঠেছে।’ সরকারের এই দমনপীড়ন কমে আসবে, এমন কোনো লক্ষণও দেখা যাচ্ছে না। পরিস্থিতি যে জটিল, তা ইমরানের সমর্থকরাও স্বীকার করছেন। তবে কেউ কেউ বলছেন, এমন সংকটময় মুহূর্তেই ইমরানের সেরাটা বেরিয়ে আসে, লড়াই তিনি উপভোগ করেন। তবে এখন তাকে আগের তুলনায় খানিকটা জনবিচ্ছিন্নই মনে হচ্ছে। আগে তার বাড়ির সামনে ভক্ত-সমর্থকদের বিপুল ভিড় থাকত। এখন ফটকের ভেতর থাকাদের বেশিরভাগই দলীয় আইনজীবী।
দৃশ্যত, ইমরান বেশ চাপেই আছেন। এখান থেকে বের হতে কোনো বিরাট পরিকল্পনা আছে কী, নাকি তা জানাতে চান না- পিটিআই চেয়ারম্যানের কাছে জানতে চায় বিবিসি। ‘আমি কেবল পুরো পরিস্থিতি দেখছি, অপেক্ষা করছি। হতে পারে, তারা আমাকে জেলে পাঠাবে। তাদের ধারণা হচ্ছে, আমি হয়তো হাল ছেড়ে দেব, বা আমি পুরো ব্যাপারটা মেনে নেব এবং চুপ থাকব। তেমন কিছু হবে না,’ এর বেশি কিছু আর বলতে চাননি ইমরান।

×