ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

মাঝ আকাশে সংঘর্ষ থেকে বাঁচল নেপাল-ভারতের বিমান

প্রকাশিত: ২২:২১, ২৬ মার্চ ২০২৩

মাঝ আকাশে সংঘর্ষ থেকে বাঁচল নেপাল-ভারতের বিমান

অল্পের জন্য রক্ষা পায় বিমান দুটি।

কাঠমান্ডুর আকাশে বড় বিপদ থেকে অল্পের জন্য রক্ষা পায় দু’টি বিমান। মুখোমুখি সংঘর্ষ থেকে বেঁচে যায় নেপাল এয়ারলাইন্স এবং এয়ার ইন্ডিয়ার বিমান। 

এই ঘটনায় নেপালের অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থার গঠিত তদন্ত কমিটি রবিবার (২৬ মার্চ) চাঞ্চল্যকর প্রতিবেদন প্রকাশ করে। 

প্রতিবেদনে জানা গেছে, এয়ার ট্র্যাফিক কন্ট্রোল এর তিন কর্মীর গাফিলতিতেই ভয়াবহ দুর্ঘটনা ঘটতে চলেছিল। যদিও দুই বিমানের পাইলটের তৎপরতায় বিপদ এড়ানো সম্ভব হয়েছিল। অভিযুক্ত তিন কর্মীকে সাসপেন্ড করা হয়েছে।

গত ২৪ মার্চ এ ঘটনা ঘটে। কুয়ালা লামপুর থেকে কাঠমান্ডুগামী নেপাল এয়ারলাইন্সের বিমান এবং এয়ার ইন্ডিয়ার কাঠমান্ডুগামী বিমান কাছাকাছি চলে এসেছিল মাঝ আকাশে। ১৯ হাজার ফুট উচ্চতা থেকে নিচে নামছিল এয়ার ইন্ডিয়ার বিমানটি। একই সময় নেপাল এয়ারলাইন্সের বিমানটি ছিল প্রায় একই জায়গায় ১৫ হাজার ফুট উচ্চতায়। ফলে যে কোনো মুহূর্তে দু’টি বিমানের মধ্যে সংঘর্ষ হতে পারত। কিন্তু সংঘর্ষ এড়াতে নেপাল এয়ারলাইন্সের বিমানটি সাত হাজার ফুট উচ্চতায় নেমে যায়।

এতে প্রাথমিকভাবে সংঘর্ষ এড়ানো গেলেও পর্বতে ঘেরা বিমানবন্দরে এত কম উচ্চতায় নেমে যাওয়ায় অন্য বিপদ হতে পারত। সৌভাগ্যক্রমে তা হয়নি। আর সবটাই ঘটেছে এটিএসের ভুলে। অভিযুক্ত তিন এটিএস কর্মীকে সাসপেন্ড করা হয়েছে। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত তারা কাজে যোগ দিতে পারবে না।

এমএইচ

×