ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কর্মী ছাঁটাইয়ে আমাজনের খরচ ৫২০০ কোটি টাকা

প্রকাশিত: ২০:১৪, ৫ ফেব্রুয়ারি ২০২৩

কর্মী ছাঁটাইয়ে আমাজনের খরচ ৫২০০ কোটি টাকা

আমাজন

খরচ বাঁচাতে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে আমাজন। অথচ সেই কর্মী ছাঁটাই করতে গিয়েও মোটা অঙ্কের টাকা খরচ করতে হবে এই সংস্থাকে। বিশ্ব জুড়ে ১৮ হাজারেরও বেশি কর্মী ছাঁটাই করতে গিয়ে সংস্থার পকেট থেকে খসবে ৫২০০ কোটি টাকা। 

আমাজনে কর্মী ছাঁটাই নিয়ে গত কয়েক দিন ধরেই আলোচনা চলছে। জানুয়ারি মাসে ছাঁটাইয়ের সিদ্ধান্তের কথা জানিয়েছেন সংস্থার সিইও অ্যান্ডি জ্যাসি। বিশ্ব জুড়ে ইতোমধ্যেই শুরু হয়েছে ছাঁটাই প্রক্রিয়া। যে সব কর্মীদের ছাঁটাই করা হচ্ছে, তাদের সাহায্যের জন্য এককালীন টাকা দেবেন আমাজন কর্তৃপক্ষ। ছাঁটাইয়ের কথা ঘোষণার সময় এ কথা জানিয়েছিলেন সংস্থাটির সিইও।

যে সব কর্মীকে ছাঁটাই করা হচ্ছে, তাদের পাঁচ মাসের বেতন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে আমাজন। এ ছাড়াও স্বাস্থ্যক্ষেত্রে সুবিধা এবং আরও প্রয়োজনীয় কিছু সুবিধা দেওয়া হবে ছাঁটাই করা কর্মীদের। ছাঁটাই করা কর্মীদের এই সাহায্য করতে গিয়ে আমাজনের খরচ হবে ৬৪ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা ৫২০০ কোটি টাকা।

এদিকে, কর্মী ছাঁটাইয়ের আলোচনার মধ্যেই কয়েক দিন আগে খবর ছড়ায় যে, সংস্থার আর্থিক অবস্থা সামাল দিতে নিজেদের কয়েকটি অফিস বিক্রির পরিকল্পনা করছে আমাজন। 

ব্লুমবার্গের রিপোর্টে দাবি করা হয়েছে, ক্যালিফোর্নিয়ায় সংস্থার একটি খালি অফিস বিক্রি করা হবে। ১৬ মাস আগে ওই অফিসটি কেনা হয়েছিল। 

আমাজনের মুখপাত্র স্টিভ কেলি এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা সবসময় আমাদের নেটওয়ার্ক মূল্যায়ন করি, যা আমাদের ব্যবসার চাহিদা পূরণ করে। সেই কারণেই আমরা মেট্রো কর্পোরেট সেন্টার সাইট বিক্রির সিদ্ধান্ত নিয়েছি।’

সূত্র: আনন্দবাজার। 

 

এমএইচ

×