ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৬ ডিসেম্বর ২০২৩, ২২ অগ্রাহায়ণ ১৪৩০

পাকিস্তানে ২৫৫ রুপির বিপরীতে ১ ডলার

প্রকাশিত: ১৬:৩৯, ২৭ জানুয়ারি ২০২৩

পাকিস্তানে ২৫৫ রুপির বিপরীতে ১ ডলার

পাকিস্তানি মুদ্রা 

পাকিস্তানের রুপির রেকর্ড দরপতন হয়েছে। দেশটির ২৫৫ রুপিতে মিলছে ১ ডলার। পাকিস্তানি মুদ্রার দামে এটিই সর্বনিম্ন পতন। শুক্রবার (২৭ জানুয়ারি) গণমাধ্যমে এ বিষয়টি জানানো হয়েছে। 

আর্থিক সংকট থেকে বেরিয়ে আসতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পেতে কার্যত মরিয়া হয়ে উঠে পাকিস্তান। তাই শর্ত মেনে মুদ্রা বিনিময় হার বা এক্সচেঞ্জ রেট শিথিল করেছে দেশটি। এরপরই বৃহস্পতিবার পাকিস্তানি মুদ্রার দামে ব্যাপক পতন হয়।

বৃহস্পতিবার পাকিস্তানি মুদ্রার দামে ২৪ রুপি পতন হয়। এতে করে প্রতি ডলারের বিপরীতে পাকিস্তানি মুদ্রার দাম ২৫৫.৪৩ রুপিতে দাঁড়ায়। অর্থাৎ এক মার্কিন ডলার সমান ২৫৫.৪৩ পাকিস্তানি রুপি।

পাকিস্তানি মুদ্রার ব্যাপক পতনের কারণে শুধু আর্থিক সংকট নয়, খাদ্যদ্রব্যেরও ব্যাপক মূল্যবৃদ্ধি হয়েছে। দেশটির বেশ কিছু অংশে এক প্যাকেট আটা ৩ হাজার রুপিতে পর্যন্ত বিক্রি হচ্ছে বলে গণমাধ্যমে খবর বের হয়েছে।

এদিকে, খরচ কমাতে মন্ত্রী ও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন কমানোর পদক্ষেপ নিয়েছে দেশটি। দেশটিতে নতুন যে প্রস্তাব আনা হয়েছে তাতে মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের বেতন ১৫ শতাংশ এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন ১০ শতাংশ কমানোর কথা বলা হয়েছে। এমনকি মন্ত্রিপরিষদের সদস্য সংখ্যা ৭৮ জন থেকে ৩০ জনে নামিয়ে আনার সুপারিশও করা হয়েছে। 

সূত্র: এনডিটিভি।

এমএইচ