ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

বিধানসভা নির্বাচন ॥ হিমাচলে কংগ্রেস এগিয়ে

গুজরাটে ফের বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০০, ৮ ডিসেম্বর ২০২২

গুজরাটে ফের বিজেপি

গুজরাটে বিধানসভা নির্বাচনে রেকর্ড জয়ের পর বিজেপি নেতাকর্মীদের উল্লাস

গুজরাটে সকালে বিধানসভার নির্বাচনের ভোট গণনার শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই ইঙ্গিত পাওয়া যায় আবারও গেরুয়ার পতাকা উড়তে যাচ্ছে রাজ্যটিতে। রেকর্ড ভেঙ্গে ১৫৭ আসনে গুজরাটে জয় পেয়েছে নরেন্দ্র মোদির বিজেপি। বিপরীতে কংগ্রেস পায় মাত্র ১৬টি আসন। আম আদমি পার্টি পেয়েছে ৫টি।
গত ২৭ বছর ধরে এই রাজ্যে ক্ষমতায় বিজেপি। গত কয়েক দশক ধরেই গুজরাট দেখেছে কংগ্রেস-বিজেপির দ্বিমুখী লড়াই। বিধানসভা ভোটে সবচেয়ে বেশি আসন পাওয়ার রেকর্ড এবার ভেঙে দিয়েছে বিজেপি। এর আগে কোনো দল বিধানসভা ভোটে এত আসনে জেতেনি। অন্যদিকে কংগ্রেসের ভোট গতবারের তুলনায় কমেছে ১৫ শতাংশ। আর আম আদমি পার্টি পেয়েছে ১৪ শতাংশ ভোট।
গুজরাটে আগামী ১১ ডিসেম্বর শপথ নিতে পারেন ভুপেন্দ্র প্যাটেল ও তার মন্ত্রিসভার অন্য সদস্যরা। বিষয়টি জানিয়েছেন গুজরাট বিজেপির সভাপতি সিআর পাটিল। এবার কংগ্রেস থেকে হার্দিক প্যাটেলসহ একাধিক নেতা ও বিধায়ক বিজেপিতে চলে যান। অল্পেশ ঠাকরের মতো প্রভাবশালী নেতারাও নাম লেখান। ফলে বিজেপি সেই আসনগুলোয় জয়ী হয়েছে। ফলে ২৫ বছর ক্ষমতায় থাকার পরও বিজেপি রেকর্ড সংখ্যা নিয়ে গুজরাটে ক্ষমতায় আসছে। মোদি-অমিত শাহ আবারও প্রমাণ করলেন, তাদের দুর্গে ভাঙনের ক্ষমতা কংগ্রেস বা আপের নেই।

এদিকে হিমাচল প্রদেশে প্রথম থেকেই বিজেপি ও কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াই। কখনও কংগ্রেস এগিয়ে কখনও বিজেপি। সময়ের ব্যবধানে কংগ্রেসের সঙ্গে বিজেপির এগিয়ে থাকা আসনের পার্থক্যও বেড়ে যায়। এনডিটিভির সবশেষ প্রতিবেদনে জানা গেছে, হিমাচলে কংগ্রেস পেয়েছে ৩৯, আর বিজেপি ২৬। অন্যদিকে আপ কোনো আসন পায়নি এবার।

monarchmart
monarchmart