ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গুজরাটে সেতু ভেঙে নিহত বেড়ে ১৪১

প্রকাশিত: ১১:০৯, ৩১ অক্টোবর ২০২২; আপডেট: ১১:১২, ৩১ অক্টোবর ২০২২

গুজরাটে সেতু ভেঙে নিহত বেড়ে ১৪১

চলছে উদ্দার কাজ

ভারতের গুজরাটে ঝুলন্ত সেতু ভেঙে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪১ জনে। এছাড়া ১৭৭ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছে শতাধিক। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে ধারণা। সোমবার (৩১ অক্টোবর) ভারতীয় গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাংগাভি সোমবার সকালে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, সেতু ভেঙে পড়ার ঘটনায় একটি মামলা হয়েছে। এর পাশাপাশি ঘটনা তদন্তে পাঁচ সদস্যের উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠন করা হয়েছে।

স্থানীয়দের অভিযোগ, এই সেতু জনসাধারণের জন্য চালু করার আগে প্রশাসনের কাছ থেকে সবুজ সঙ্কেত নেওয়া হয়নি। সেতুর স্বাস্থ্য পরীক্ষা করে কোনও ‘ফিটনেস সার্টিফিকেট’ নেওয়া হয়নি। রোববার সন্ধ্যার বিপর্যয়ের অন্যতম কারণ হিসাবে কর্তৃপক্ষের এই গাফিলতিকে দায়ী করছেন কেউ কেউ।

সংস্কারের পর এই সেতুটি ফের চালু হওয়ার ৬ দিনের মাথায় এই বিপর্যয়। সঙ্কীর্ণ সেতুটিতে রবিবার সন্ধ্যায় প্রায় ৫০০ মানুষ উঠে পড়েছিলেন বলে দাবি। যাদের অধিকাংশই পর্যটক। স্থানীয় সময় বিকেল ৬টা ৪২ মিনিটে ভেঙে পড়ে ব্রিটিশ আমলে নির্মিত সেতুটি ঘটে। 

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, সেতুর উপর দাঁড়িয়ে কীভাবে লাফালাফি করছেন অনেকে। এর পরেই নদীর উপর হুড়মুড়িয়ে ভেঙে পড়ে সেতুটি।

এ দুর্ঘটনার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সচিবালয় থেকে একটি বিবৃতি বলা হয়, দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য এবং পরিস্থিতির দিকে সজাগ নজর রাখার জন্য তিনি সংশ্লিষ্ট সব পক্ষকে নির্দেশ দিয়েছেন। এছাড়া নিহতদের পরিবারকে ২ লাখ টাকা করে আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছেন নরেন্দ্র মোদি।

সূত্র: এনডিটিভি।

এমএইচ

×