ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

বাইডেনের কাজকে আমেরিকার ৪১ ভাগ মানুষের সমর্থন

প্রকাশিত: ১২:৪৫, ২৮ সেপ্টেম্বর ২০২২

বাইডেনের কাজকে আমেরিকার ৪১ ভাগ মানুষের সমর্থন

জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পাবলিক অ্যাপ্রুভাল রেটিং চলতি সপ্তাহে বেড়েছে, যদিও তিনি গভীরভাবে এখনও অজনপ্রিয় রয়ে গেছেন। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রয়টার্স/ইপসোস জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে।

দুই দিনের জাতীয় জরিপে দেখা গেছে, ৪১ ভাগ আমেরিকানরা বাইডেনের কাজের পারফরম্যান্সকে অনুমোদন করেছে, যা এক সপ্তাহ আগে ৩৯ ভাগ থেকে বেশি।

রাষ্ট্রপতির ক্ষীণ জনপ্রিয়তা মে এবং জুন মাসে ছিল ৩৬ ভাগ। যা তার ডেমোক্রেটিক পার্টি নভেম্বরে মার্কিন প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ হারাবে এমন প্রত্যাশাকে সচল রাখতে সাহায্য করেছে। যদিও নির্দলীয় নির্বাচন বিশ্লেষকরা বলছেন যে, তাদের কাছে নির্বাচন করার আরও ভালো সুযোগ রয়েছে। এমনকি কেবলমাত্র হাউসের নিয়ন্ত্রণ নিয়েও রিপাবলিকানরা বাইডেনের আইনসভার এজেন্ডাকে থামাতে সক্ষম হবে।

২০২১ সালের জানুয়ারিতে করোনা মহামারির মাঝামাঝি সময়ে দায়িত্ব নেওয়া বাইডেনের মেয়াদ ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতিসহ বিশ্বব্যাপী স্বাস্থ্য সংকটের অর্থনৈতিক দাগ দ্বারা চিহ্নিত করা হয়েছে।

বাইডেনের সর্বনিম্ন জনপ্রিয়তার রেটিং তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের নিম্নমানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছে। যার জনপ্রিয়তা ২০১৭ এর ডিসেম্বরে ৩৩ শতাংশের নিচে নেমে এসেছে।

চলতি সপ্তাহে যখন জরিপের উত্তরদাতাদের দেশের সবচেয়ে বড় সমস্যাগুলির র‌্যাঙ্ক করতে বলা হয়েছিল, তখন অর্থনীতি উদ্বেগের শীর্ষে ছিল। ১০টির মধ্যে চারটি রিপাবলিকান এবং এক চতুর্থাংশ ডেমোক্র্যাট, এটিকে শীর্ষ সমস্যা হিসাবে চিহ্নিত  করেছে।

রিপাবলিকানদের জন্য, পরবর্তী সবচেয়ে চাপের সমস্যা ছিল অভিবাসন এবং অপরাধ। আর ডেমোক্র্যাটদের মধ্যে, আটজনের মধ্যে একজন পরিবেশকে শীর্ষ সমস্যা হিসাবে দেখেছেন। অপরাধ এবং জাতীয় গর্ভপাতের অধিকারের অবসানও শীর্ষ উদ্বেগের বিষয় ছিল।

সাম্প্রতি রয়টার্স/ইপসোস পোল সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্রে অনলাইনে পরিচালিত জরিপে ৪৬৯ জন ডেমোক্র্যাট এবং ৩৬৭ জন রিপাবলিকানসহ এক হাজার চারজন প্রাপ্তবয়স্কদের কাছ থেকে প্রতিক্রিয়া সংগ্রহ করেছে।

এমএইচ

monarchmart
monarchmart