ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

যুক্তরাষ্ট্রে পরমাণু অস্ত্রবাহী নয়া বোমারু বিমান উন্মোচন

প্রকাশিত: ১৮:৩৬, ৩ ডিসেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রে পরমাণু অস্ত্রবাহী নয়া বোমারু বিমান উন্মোচন

পারমাণবিক বোমারু বিমান বি-২১ রেইডার জেট। ছবি: সংগ্রহীত।

মার্কিন মহাকাশ ও প্রতিরক্ষা প্রযুক্তি কোম্পানি নর্থরপ গ্রুম্যান কর্প নতুন পারমাণবিক বোমারু বিমান বি-২১ রেইডার জেট উন্মোচন করেছে।

রয়টার্স ও বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়,  নতুন এই বিমানটি মার্কিন বিমান বাহিনীর দূরপাল্লার স্টিলথ পারমাণবিক বোমারু বিমান বহরের জন্য তৈরিকরা হয়েছে।

গত ৩০ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের তৈরি নতুন এ বোমারু পরমাণু বোমা ছাড়াও সাধারণ গতানুগতিক অস্ত্র বহনে সক্ষম। এগুলো একেকটি তৈরিতে ৭০০ মিলিয়ন ডলার খরচ হতে পারে। 

শুক্রবার ক্যালিফোর্নিয়ার পামডেলে নর্থরপ গ্রুম্যানের একটি কারখানায় একটি অনুষ্ঠানের বি-২১ বিমানটির উন্মোচন করা হয়। যেখানে প্রথমবারের মত নতুন এই বোমারু বিমানটিকে জনসাধারণের সামনে নিয়ে আসা হয়।

নতুন এই বোমরু বিমান বি-২১ রেইডারের নকশা করা হয়েছে ওপেন সিস্টেম আর্কিটেকচার প্রক্রিয়ায়। অর্থাৎ প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে বিমানটিতে অভ্যন্তরীণ প্রযুক্তি আপগ্রেড করার সুযোগ আছে।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বিমান উন্মোচন অনুষ্ঠানে বলেছেন, বিমান বহরে যেসব বোমারু আছে, সেগুলোর সঙ্গে নতুন বিমান যুক্ত হওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রের শক্তি আরও বৃদ্ধি করবে। বিশ্বের যত আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আছে তার সবগুলোই বি-২১ বোমারুকে শনাক্ত করতে হিমশিম খাবে।

তিনি আরও জানিয়েছেন, এ বিমানটি ‘ওপেন সিস্টেম আর্কিটেকচার’ নিয়ে তৈরি করা হয়েছে। এতে করে, যে অস্ত্র এখনো তৈরি করা হয়নি সেসব অস্ত্রও ভবিষ্যতে বহন করতে পারবে এটি।

 

এমএম

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart