ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

রাশিয়াকে মোকাবেলায় প্রাগে শীর্ষ বৈঠকের পরিকল্পনা

প্রস্তুত হচ্ছে ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০০:১২, ৫ অক্টোবর ২০২২

প্রস্তুত হচ্ছে ইউরোপ

ইউক্রেনের দক্ষিণে একটি স্থানে রুশ সেনাদের অবস্থান লক্ষ্য করে রকেট নিক্ষেপ করা হচ্ছে

ইউক্রেনের কিছু অংশ রাশিয়ার অন্তর্গত করে পুতিন যে চ্যালেঞ্জ সৃষ্টি করেছেন, তার বিরুদ্ধে আরও জোরালো অবস্থান নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) । কূটনৈতিক, সামরিক ও রাজনৈতিক পদক্ষেপ নিতে মিলিত হচ্ছেন ইইউ শীর্ষ নেতারা। গত সপ্তাহের একাধিক ঘটনা ইউরোপ তথা পশ্চিমা বিশ্বের জন্য নতুন চ্যালেঞ্জ সৃষ্টি করেছে? খবর ডয়েচে ভেলের।
এমন পরিবর্তিত পরিস্থিতি সম্পর্কে আলোচনা করতে শুক্রবার চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে।

সেখানে ইউক্রেনের জন্য অর্থনৈতিক, সামরিক ও আর্থিক সহায়তা চালিয়ে যাওয়ার বিষয়ে কথা হবে। সেই সঙ্গে জ্বালানি ও বিদ্যুতের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি থেকে ইউরোপের সাধারণ মানুষকে রেহাই দিতে আরও পদক্ষেপ স্থির করতে চান ইইউ নেতারা। দুটি নর্ড স্ট্রিম পাইপলাইনের ওপর হামলার পরিপ্রেক্ষিতে বাল্টিক সাগর তথা ইউরোপের অন্য অংশে এমন জরুরী অবকাঠামোর সুরক্ষা আরও জোরদার করার জন্যও চাপ বাড়ছে। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ইউক্রেনের অধিকৃত অঞ্চলকে একতরফাভাবে রাশিয়ায় অন্তর্ভুক্ত করার ঘোষণা দিয়েছেন। এ ঘটনার জবাবে ইউক্রেন দ্রুত সামরিক জোট ন্যাটোয় যোগদানের আবেদন করেছে।

সে দেশের সেনাবাহিনী রুশ অধিকৃত এলাকার আরও অংশ নিয়ন্ত্রণে আনতে সফল হচ্ছে। নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনের ওপর রহস্যজনক হামলাও ইউরোপের জরুরী অবকাঠামোর নিরাপত্তা প্রশ্নের মুখে ফেলেছে। রাশিয়ার ওপর চাপ বাড়াতে ইউরোপের দেশগুলো ইতোমধ্যে তৎপরতা বাড়াচ্ছে। ইউক্রেনের ভূখ- ছিনিয়ে নেয়ার প্রতিবাদে একাধিক ইইউ দেশ রুশ রাষ্ট্রদূতদের তলব করা শুরু করেছে। জার্মানি, ইতালী, অস্ট্রিয়া ও ডেনমার্কের এমন কূটনৈতিক পদক্ষেপের পর অন্যান্য কিছু দেশও চলতি সপ্তাহে এভাবে প্রতিবাদ জানাবে বলে ধরে নেয়া হচ্ছে।
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ টেলিফোনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলে সে দেশের জন্য সহায়তা ও সমর্থন চালিয়ে যাওয়ার আশ্বাস দেন। জার্মানি, ডেনমার্ক ও নরওয়ে ইউক্রেনের জন্য আরও ১৬টি সাঁজোয়া হাউইৎসার আর্টিলারি সিস্টেম সরবরাহের যৌথ সিদ্ধান্ত নিয়েছে। সেই সঙ্গে ইউক্রেনকে স্লোভাকিয়ায় তৈরি ‘জুজুনা-২’ বন্দুক সরবরাহ করতে এই তিন দেশ ৯ কোটি ২০ লাখ ইউরো মূল্য বহন করবে। তবে আগামী বছরের আগে সেই বন্দুক সরবরাহ করা সম্ভব হবে না। জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিনে লামব্রেশট সপ্তাহান্তে প্রথমবার ইউক্রেন সফর করার পর এই ঘোষণা করা হয়েছে।

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক জবির মাহাদী সেকেন্দার
আর্জেন্টিনা জিতলে বাংলাদেশও জেতে!
কলকাতায় শুরু হলো ১০ম বাংলাদেশ বইমেলা
বাংলাদেশিদের জন্য বাংলায় টুইট করছেন সেই আর্জেন্টাইন সাংবাদিক
প্রধানমন্ত্রীর জনসভাকে ঘিরে উৎসবমুখর চট্টগ্রাম
বাংলাদেশের পরিবেশ উন্নয়নে ২৬৫০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক
রাশিয়ার যুদ্ধে ইউক্রেনের ১৩ হাজার সৈন্য নিহত
খালেদা জিয়া তো মুক্ত, তাকে আবার কীভাবে জামিন দিব?
নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে কাভার্ডভ্যান, বাবা-ছেলেসহ নিহত ৫
বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ, কমতে পারে তাপমাত্রা
শান্তি চুক্তির ২৫ বছর: সমস্যা ও উত্তরণের উপায়
চেয়ারম্যান পদে স্বামী-স্ত্রীর মনোনয়নপত্র দাখিল
বাঙ্গালি নিধনে পাকিস্তানিদের বিশ্বাসঘাতকতার উপাখ্যান
শিগগিরই মানব মস্তিষ্কে চিপ বসাবে নিউরালিংক