ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

ভারতের নতুন মন্ত্রিসভায় যারা স্থান পেলেন

প্রকাশিত: ২২:০২, ১০ জুন ২০২৪

ভারতের নতুন মন্ত্রিসভায় যারা স্থান পেলেন

ভারতের মন্ত্রিসভা।

ভারতের নতুন মন্ত্রিসভায় কারা স্থান পেয়েছেন তার তালিকা প্রকাশ করা হয়েছে। নতুন মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে অমিত শাহকে। তিনি এর আগেও এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এস জয়শঙ্করের ওপরই আবারো আস্থা রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে রাজনাথ সিংয়ের হাতে। 

এবারের মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর পদেও পরিবর্তন আনা হয়নি। দেশটির অর্থমন্ত্রীর পদের দায়িত্ব দেওয়া হয়েছে নির্মলা সীতারমণকে। গতকাল রবিবার সন্ধ্যার পর নয়া দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি। এবার লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়া বিজেপিকে জোট সরকার গঠন করতে হয়েছে। এনডিএ জোটের শরিক দলগুলোকে মন্ত্রিসভায় পদ দিতে হয়েছে তাদের।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে জোট শরিক হিসেবে বিহারের লোক জনশক্তি দলের (রাম বিলাস) প্রেসিডেন্ট চিরাগ পাসওয়ানকে। ৪১ বছর বয়সী এই রাজনীতিবিদ এবারই প্রথম ভারতের কেন্দ্রীয় সরকারের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

বিজেপি সভাপতি জেপি নাড্ডাকে দেয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব। সড়ক পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে নীতীন গড়করিকে। এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন অজয় তামতা ও হর্ষ মালহোত্রা। কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন শিবরাজ সিং চৌহান। পর্যটন মন্ত্রী হয়েছেন গাজেন্দ্র সিং শেখাওয়াত, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন অশ্বিনী বৈষ্ণ, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হয়েছেন কিনজারাপু রামমোহন নাইডু, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী হয়েছেন ধর্মেন্দ্র প্রধান, মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন অন্নপূর্ণা দেবী।

আগামী ১৮ জুন নতুন লোকসভার অধিবেশন শুরু হতে পারে এবং ২০ জুন স্পিকার নির্বাচনের সম্ভাবনা রয়েছে। ২১ জুন দুই কক্ষের যৌথ অধিবেশন হতে পারে। সেখানে ভাষণ দেবেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। 

সূত্র: হিন্দুস্তান টাইমস।

 

এম হাসান

×