ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরাইলে ২৪ ঘণ্টার মধ্যে ইরানের হামলা, বাঁচাতে ছুটল মার্কিন নৌবহর

প্রকাশিত: ২১:৫৯, ১৩ এপ্রিল ২০২৪

ইসরাইলে ২৪ ঘণ্টার মধ্যে ইরানের হামলা, বাঁচাতে ছুটল মার্কিন নৌবহর

মার্কিন নৌবহর।

ইসরাইল-হামাস সংঘাত কি তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছে পৃথিবীকে? আগামী ২৪ ঘণ্টার মধ্যে ইসরাইলে হামলা চালাতে পারে ইরান। স্থানীয় সময় শুক্রবার এই তথ্য জানায় মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নাল। ফলে নতুন করে মধ্যপ্রাচ্যে ভয়ংকর যুদ্ধের মেঘ ঘনাচ্ছে। কারণ, পালটা হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। ইরানের হামলার সম্ভাবনার ২৪ ঘণ্টা আগে ইসরাইলের পাশে দাঁড়াতে যুদ্ধকালীন তৎপরতায় মার্কিন নৌবহর পাড়ি দিয়েছে বন্ধু ইসরাইলকে রক্ষা করতে।

শুরু থেকেই গাজায় ইসরাইলের ধ্বংসাত্বক হামলাকে ভালোভাবে নেয়নি ইরান। তেহরানের তরফে বারবার ফিলিস্তিনীয়দের উপর হামলার নিন্দা করা হয়। এর মধ্যে আগুনে ঘি পড়ে গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের দূতাবাসে ক্ষেপণাস্ত্র হামলায়। যেখানে অন্তত ১৩ জন প্রাণ হারান। মৃতদের মধ্যে ছিলেন দুজন ইরানি সেনাকর্তাও। এই হামলার পিছনে ইসরাইলের হাত দেখছে তেহরান। তারপর থেকেই ইসরাইলকে লাগাতার হুমকি দিয়ে যাচ্ছিল ইরান। তবে রমজান মাস থাকায় শত্রুপক্ষের বিরুদ্ধে কোনো পদক্ষেপ করেনি সুপ্রিম লিডার আয়াতোল্লা আলি খামেনেইয়ের প্রশাসন। কিন্তু এবার তারা নাকি মরিয়া হয়ে উঠেছে বদলা নিতে। এই প্রেক্ষিতে ইরানকে পালটা হুমকি দিয়েছেন জো বাইডেন। তিনি বলেন, ‘ইসরাইলে হামলা চালানোর ভুল করবেন না। আমরা ইসরাইলের প্রতিরক্ষায় প্রতিজ্ঞাবদ্ধ। আমরা ওদের সবরকম সাহায্য করব। ইরানের উদ্দেশ্য কোনোভাবে সফল হবে না।’

সূত্রের খবর, তড়িঘড়ি সাহায্য পাঠিয়েছে ওয়াশিংটন। ইরানের হামলা থেকে ইজরায়েলকে রক্ষা করতে আধুনিক যুদ্ধাস্ত্র ও সামরিক সরাঞ্জাম-সহ মার্কিন নৌবহর পাড়ি দিয়েছে পূর্ব ভূমধ্যসাগরে। সেখানে আগেই মোতায়েন মার্কিন নৌবাহিনীকে সাহায্য করবে সেগুলি। 

এক মার্কন সেনা কর্মকর্তা জানিয়েছেন, ইরানকে শিক্ষা দিতে পাঠানো হয়েছে শত্রুপক্ষের নৌশক্তিতে চোখের নিমেষে ধ্বংসে সক্ষম দুটি রণতরী। একটি হল ইউএসএস কার্নি, যেটি সম্প্রতি লোহিত সাগরে হাউথি ড্রোন এবং অ্যান্টি-শিপ মিসাইলের বিরুদ্ধে কার্য সম্পাদন করেছিল। সব মিলিয়ে মধ্যপ্রাচ্যে নতুন করে ধুন্ধুমার যুদ্ধপরিস্থিতি তৈরি হয়েছে।

এদিকে ইসরাইলে হামলা চালাতা পারে ইরান, এই খবর প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছে ভারত সরকার। গতকাল শুক্রবার পররাষ্ট্রমন্ত্রীর তরফে এক বিবৃতি জারি করে ভারতীয়দের ইরান এবং ইসরাইলে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপশি দুই দেশে বসবাসকারী ভারতীয়দের দূবাসগুলোতে নাম নথিভুক্ত করতে বলা হয়েছে।

 

এম হাসান

×