ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আমেরিকার আপত্তি উড়িয়ে রাশিয়ার তেল কিনছে ভারত

প্রকাশিত: ১৩:০৫, ৯ ফেব্রুয়ারি ২০২৩

আমেরিকার আপত্তি উড়িয়ে রাশিয়ার তেল কিনছে ভারত

তিন দেশের প্রধান

আমেরিকার আপত্তি উড়িয়ে দিয়ে রাশিয়া থেকে অপরিশোধিত তেল কিনে গেলেও ভারতের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিতে চায় না বাইডেনের দেশ। এ বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে বাইডেন প্রশাসন। 

দেশটির ডেপুটি ফরেজিন সেক্রেটারি কারেন ডনফ্রেন্ড জানিয়েছেন, ভারত ও আমেরিকা একে অপরের ভৌগলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বকে সম্মান করে।

আমেরিকার শক্তি বিষয়ক ফরেজিন সেক্রেটারি জিওফ্রে প্যাট জানিয়েছেন, রাশিয়া থেকে তেল কেনার যে সিদ্ধান্ত ভারত নিয়েছে, তাতে আমেরিকার কোনো আপত্তি নেই। তবে এই বিষয়ে আলোচনা চালানো যেতে পারে। দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে জ্বালানির ব্যবহার, সংরক্ষণ এবং নিরাপত্তার ভূমিকা অপরিসীম।
  
এর আগে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়া থেকে তেল কেনার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করে আমেরিকা। আমেরিকার মিত্র এবং সহযোগী পশ্চিমা দেশগুলো এই নিষেধাজ্ঞাকে মেনে নেয়। নিষেধাজ্ঞার প্রকৃত উদ্দেশ্য ছিল, রাশিয়ার তেলের চাহিদা কমিয়ে ব্যারেল প্রতি দাম কমিয়ে আনা। 

এই সিদ্ধান্তে ইউক্রেন যুদ্ধে রসদ জোগানোর ক্ষেত্রে পুতিনের দেশ সমস্যায় পড়বে বলে মনে করে আমেরিকা। যদিও যুদ্ধে এখনও পর্যন্ত ইতি টানার কোনো ইঙ্গিত দেয়নি রাশিয়া। উল্টো আক্রমণের মাত্রা আরও বৃদ্ধি করা হয়েছে। 

এদিকে, ভারত আমেরিকার সঙ্গে রণকৌশলগত সম্পর্কের কথা মাথায় রেখেও জাতীয় স্বার্থের প্রেক্ষিতে রাশিয়া থেকে তেল কেনা অব্যাহত রেখেছে। দেশের অভ্যন্তরের চাহিদা মিটিয়ে ভারত আমেরিকাতেও পরিশোধিত তেল পৌঁছে দিচ্ছে। গত মাসেই ভারত থেকে প্রায় ৮৯ হাজার ব্যারেল ডিজেল নিউ ইয়র্কে পৌঁছায়। সূত্র: আনন্দবাজার। 

এমএইচ

×