ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ সেপ্টেম্বর ২০২২, ৯ আশ্বিন ১৪২৯

দক্ষিণ কোরিয়ায় রেকর্ড বৃষ্টিতে নিহত ৭

প্রকাশিত: ১৮:২৬, ৯ আগস্ট ২০২২; আপডেট: ১৮:৪৫, ৯ আগস্ট ২০২২

দক্ষিণ কোরিয়ায় রেকর্ড বৃষ্টিতে নিহত ৭

দক্ষিণ কোরিয়ায় বৃষ্টি 

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল ও এর আশেপাশে ৮০ বছরের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাতে অন্তত সাতজন মারা গেছেন। এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ছয়জন। প্রবল বৃষ্টিতে সেখানকার বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। দেখা দিয়েছে ভূমিধস, প্লাবিত হয়েছে বাড়িঘর এবং শহরের মেট্রো সিস্টেম।

মঙ্গলবার (৯ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

খবরে বলা হয়, সোমবার রাতে সিউলের দক্ষিণ অংশে প্রতি ঘণ্টায় ১০০ মিমি এর বেশি বৃষ্টি হয়েছে। শহরের কিছু অংশে বৃষ্টিপাতের পরিমাণ ১৪১.৫ মিমি তে পৌঁছে। এ বৃষ্টিপাত কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ বলে জানিয়েছে কোরিয়া আবহাওয়া প্রশাসন (কেএমএ)।

ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, ৮০ বছরের মধ্যে এটি সবচেয়ে ভারী বৃষ্টিপাত।

সেন্ট্রাল ডিজাস্টার অ্যান্ড সেফটি কাউন্টারমেজারস হেডকোয়ার্টার জানিয়েছে, সিউলে অন্তত পাঁচজন মারা গেছেন এবং কাছাকাছি গেয়ংগি প্রদেশে দুজনের মৃত্যু হয়েছে।

প্লাবিত ভবনে আটকা পড়ে চারজন এবং অন্য একজন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ হারিয়েছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া গেয়ংগি প্রদেশের গুয়াংজু শহরে ধসে পড়া বাস স্টেশনের ধ্বংসাবশেষের নিচে একজনকে পাওয়া গেছে এবং অন্য একজন ভূমিধসে চাপা পড়ে মারা গেছেন।

প্রবল বৃষ্টিপাতের ঘটনায় অন্তত নয়জন আহত হয়েছেন। এখনও নিখোঁজ রয়েছেন ছয়জন।

দেশটির রাষ্ট্রপতি ইউন সুক-ইওল সরকারি কর্মকর্তাদের উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন।

এমএস