ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নাইজিরিয়ায় মার্কিন দূতাবাসের গাড়িবহরে হামলা

নিহত ৪

প্রকাশিত: ২১:১৩, ১৭ মে ২০২৩; আপডেট: ২১:১৪, ১৭ মে ২০২৩

নাইজিরিয়ায় মার্কিন দূতাবাসের গাড়িবহরে হামলা

নাইজিরিয়ার আনামব্রা প্রদেশে মার্কিন দূতাবাসের কাছে একটি চেকপয়েন্টে পুলিশের প্রহরা

নাইজিরিয়ায় মার্কিন দূতাবাসের কর্মীদের গাড়িবহরে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। এ ঘটনায় চারজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুই পুলিশ কর্মকর্তা ও দূতাবাসের দুই কর্মী রয়েছেন। বুধবার কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। নাইজিরিয়ার আনামব্রা রাজ্যের আতানি শহরের কাছে মঙ্গলবার এই হামলার ঘটনা ঘটে।
প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব নাইজিরিয়ায় মার্কিন দূতাবাসের কর্মীদের গাড়িবহর অগ্নিসংযোগের শিকার হয়েছে। এতে দূতাবাসের দুই কর্মচারী ও দুই পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। হামলার সময় বন্দুকধারীরা একজন ড্রাইভার ও অন্য দুই পুলিশ কর্মকর্তাকে অপহরণ করে।
আনামব্রা প্রদেশের পুলিশ মুখপাত্র ইকেঙ্গা তোচুকউয়ের মতে, অপহৃতদের সন্ধান ও উদ্ধারের চেষ্টা অব্যাহত রয়েছে। ইকেঙ্গা বলেন, হামলাকারীরা পুলিশ মোবাইল ফোর্সের দুই সদস্য ও মার্কিন কনস্যুলেটের দুই কর্মীকে হত্যা করে। পরে তাদের মরদেহ ও যানবাহন আগুনে জ্বালিয়ে দেয়। এলাকাটি বিচ্ছিন্নতাবাদী সহিংসতার জন্য পরিচিত ছিল বলেও জানান তিনি। দুঃখ প্রকাশ করে ইকেঙ্গা বলেন, পুলিশ বা কোনো নিরাপত্তা সংস্থার সহায়তা ছাড়াই তারা সেখানে গিয়েছিল। হামলাকারীরা পালিয়ে যাওয়ার পরই আইনশৃঙ্খলা বাহিনী সেখানে পৌঁছায়।
মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি মঙ্গলবার হোয়াইট হাউসের একটি প্রেস ব্রিফিংয়ে এই ঘটনাকে হামলা বলে অভিহিত করেছেন। তিনি নিশ্চিত করেছেন, ‘এটা দেখে মনে হচ্ছে মার্কিন বহরের গাড়িতে হামলা হয়েছে’। কিরবি বলেন, সেখানে কোনো মার্কিন নাগরিক ছিল না। তাই কোনো মার্কিন নাগরিক আহত হয়নি।

×