ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নাইজেরিয়ায় মার্কিন গাড়িবহরে বন্দুক হামলা, নিহত ৪

প্রকাশিত: ১২:৪৮, ১৭ মে ২০২৩

নাইজেরিয়ায় মার্কিন গাড়িবহরে বন্দুক হামলা, নিহত ৪

নাইজেরিয়ান পুলিশ

নাইজেরিয়ার আনামব্রা প্রদেশে যুক্তরাষ্ট্রের একটি গাড়িবহরে বন্দুক হামলায় ৪ জন নিহত হয়েছেন। এছাড়াও অপহরণ করা হয়েছে তিনজনকে।

গতকাল মঙ্গলবার দেশটির আনামব্রা প্রদেশের অংবারু জেলায় হামলার এ ঘটনা ঘটে। তবে গাড়িবহরে যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক ছিল না বলে পুলিশ ও মার্কিন কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

সাম্প্রতিক সময়ে বিচ্ছিন্নতাবাদীরা ওই এলাকায় তাদের তৎপরতা বাড়িয়েছে। সাধারণত তাদের হামলার লক্ষ্যবস্তু পুলিশ সদস্য ও সরকারি বিভিন্ন স্থাপনা।

পুলিশের মুখপাত্র ইকেনগা টোচুকউ বলেন, ‘গাড়িবহরে কোনো মার্কিন নাগরিক ছিল না।’ 

তিনি বলেন, বন্দুকধারীরা নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের দুই সদস্য ও দূতাবাসের দুই কর্মীকে হত্যা করার পর গাড়িতে আগুন ধরিয়ে দেন।

অপহরণ করে নিয়ে যাওয়া ব্যক্তিদের মধ্যে দুজন পুলিশ সদস্য ও একজন গাড়িচালক রয়েছে উল্লেখ করে পুলিশের এই মুখপাত্র বলেন, তাঁদের উদ্ধারে অভিযান চলছে।

হামলার বিষয়টি নিশ্চিত করে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি। ওয়াশিংটন ডিসিতে সাংবাদিকদের তিনি বলেন, নাইজেরিয়ায় যুক্তরাষ্ট্রের একটি গাড়িবহরের ওপর হামলা হয়েছে। তবে এতে কোনো মার্কিন নাগরিকের ক্ষয়ক্ষতি হয়নি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ও হামলার খবর নিশ্চিত করেছে।

নাইজেরিয়া কর্তৃপক্ষ দেশটির দক্ষিণাঞ্চলে সহিংসতার জন্য নিষিদ্ধঘোষিত ইনডিজেনাস পিপল অব বিয়াফ্রা মুভমেন্টকে (আইপিওবি) দায়ী করে আসছে। যদিও আইপিওবি বারবার অভিযোগ অস্বীকার করে আসছে।

আইপিওবির নেতা নামডি কানু বর্তমানে কারাগারে আছেন। তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিচার চলছে।

সূত্র:  এএফপি

টিএস

×