ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মানবিক সহায়তা প্রশ্নে সম্মত সুদানের যুদ্ধরত দুই জেনারেল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৩, ১২ মে ২০২৩

মানবিক সহায়তা প্রশ্নে সম্মত সুদানের যুদ্ধরত দুই জেনারেল

খার্তুমে দুই বাহিনীর লড়াই চলাকালে ধোঁয়া উড়ছে

মানবিক সহায়তার অনুমতি দেওয়ার জন্য একটি প্রতিশ্রুতিতে সই করেছে সুদানের বিবদমান দুটি পক্ষ। যদিও যুদ্ধ বিরতিতে পৌঁছানোর বিষয়ে আলোচনা এখনো চলছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। আলোচনায় থাকা এক মার্কিন কর্মকর্তা বলেছেন, প্রায় এক মাস ধরে যুদ্ধরত সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর প্রতিনিধিরা বৃহস্পতিবার সৌদির জেদ্দায় সুদানের বেসামরিক নাগরিকদের সুরক্ষাবিষয়ক একটি নির্দেশিকায় সই করেছেন। 
এটি দুই পক্ষকে মানবিক সহায়তা, বিদ্যুৎ, পানিসহ অন্যান্য মৌলিক পরিষেবা পুনরুদ্ধারের অনুমতি দেয়। এ ছাড়া হাসপাতাল থেকে নিরাপত্তা বাহিনী প্রত্যাহারের পাশাপাশি মৃতদের ‘সম্মানজনক দাফনের’ ব্যবস্থা করার প্রতিশ্রুতিও রয়েছে নির্দেশিকায়। নাম প্রকাশ না করার শর্তে ওই মার্কিন কর্মকর্তা বলেছেন, সমঝোতা না হলেও নতুন অস্থায়ী যুদ্ধ বিরতিতে পৌঁছানোর বিষয়ে আলোচনা চলছে। 
তিনি বলেন, এটি ঠিক যুদ্ধ বিরতি না। এটি আন্তর্জাতিক মানবিক আইনের বিষয়। আমরা আশাবাদী। এটি কার্যকর হলে পরিস্থিতি কিছুটা বদলাবে। দুই পক্ষই এখনো সমঝোতা চাচ্ছে না বলেও জানিয়েছেন তিনি। এদিকে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি বলছে, খার্তুমে লাখ লাখ ডলার মূল্যের খাদ্য লুট হয়ে গেছে। সুদানের যুদ্ধরত সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহান এবং আধাসামরিক কমান্ডার মোহাম্মদ হামদান দাগলো শনিবার থেকে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের মধ্যস্ততায় জেদ্দায় বৈঠক করছে।- টিআরটি

×