ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

২৪ ফেব্রুয়ারি বুয়েটে ভর্তির প্রিলিমিনারি পরীক্ষা

প্রকাশিত: ১৬:৫৩, ২৬ ডিসেম্বর ২০২৩

২৪ ফেব্রুয়ারি বুয়েটে ভর্তির প্রিলিমিনারি পরীক্ষা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৪ ফেব্রুয়ারি শুরুর সুপারিশ করা হয়েছে। পরের মাসে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) দুপুরে বুয়েটের ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সভা শেষে কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. জীবন পোদ্দার এ তথ্য নিশ্চিত করেন।

অধ্যাপক জীবন পোদ্দার বলেন, দুটি তারিখ ঠিক করা হয়েছে। ২৪ ফেব্রুয়ারি প্রিলিমিনারি ভর্তি পরীক্ষা হবে। এরপর ১৬ মার্চ হবে লিখিত পরীক্ষা। এর আগে তারিখ দুটি একাডেমিক কাউন্সিলে অনুমোদন হতে হবে।

ভর্তি কমিটির সূত্র জানায়, বুয়েটের ভর্তি কমিটির সভায় প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা দুটি তারিখ সুপারিশ করেছে। শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভায় এটি চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।

এদিকে, বুয়েট সূত্র জানিয়েছে, গত শিক্ষাবর্ষে যেভাবে ভর্তি পরীক্ষা হয়েছিল, এবারও সে অনুযায়ী পরীক্ষা আয়োজন করা হবে। বড় ধরনের কোনো পরিবর্তন আসবে না।

মূলত দুই ধাপে বুয়েটের ভর্তি পরীক্ষা নেওয়া হয়। প্রথম ধাপে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে প্রাক-নির্বাচনী পরীক্ষা নেওয়া হবে। এতে উত্তীর্ণদের নিয়ে বুয়েট ক্যাম্পাসে লিখিত পরীক্ষা হবে।

প্রাক-নির্বাচনী পরীক্ষায় নেগেটিভ মার্কিং (ভুল উত্তরের জন্য নম্বর কাটা) থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে প্রশ্নের মানের ২৫ শতাংশ কেটে নেওয়া হবে।

সর্বশেষ শিক্ষাবর্ষ অর্থাৎ, ২০২২-২৩ শিক্ষাবর্ষে মোট ১ হাজার ৩০৯টি আসনে শিক্ষার্থী ভর্তি নেওয়া হয়েছিল। এরমধ্যে পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য তিনটি এবং স্থাপত্য বিভাগে একটি করে সংরক্ষিত আসন ছিল। এবার ঠিক কত আসনে ভর্তি নেওয়া হবে, তা ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পর জানা যাবে।

 

এস

সম্পর্কিত বিষয়:

×