ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

অতি উত্তমে মহানায়কের এক ঝলক

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২২:১১, ২ মার্চ ২০২৪

অতি উত্তমে মহানায়কের এক ঝলক

‘অতি উত্তম’ চলচ্চিত্রের ট্রেলারের একটি দৃশ্য

খবরটা বেশ কিছু দিন আগের। জানা গিয়েছিল, নির্মাতা সৃজিত মুখার্জী নতুন একটি ছবি বানাচ্ছেন যেটাতে স্বয়ং উত্তম কুমার অভিনয় করছেন। সেটাও কি না মৃত্যুর ৪৪ বছর পর! এমন অবিশ্বাস্য কাণ্ড ঘটিয়ে ফেলেছেন নির্মাতা। শুক্রবার সেটার ঝলকও এলো সামনে। ছবির নাম ‘অতি উত্তম’। এতে অভিনয় করেছেন অনিন্দ্য সেনগুপ্ত, রোশনি ভট্টাচার্য, গৌরব চ্যাটার্জী, শুভাশিস মুখার্জী, লাবনী সরকার প্রমুখ। তবে বিশেষ কায়দায় হাজির হয়েছেন উত্তম কুমার। তাও একটি-দুটি দৃশ্যে অতিথি হয়ে নয়, বরং গোটা ছবিতে মূল চরিত্রের মতোই। যেটা সম্ভব হয়েছে প্রযুক্তির সুবাদে।
প্রকাশ্যে আসা ট্রেলারে দেখা যায়, এক যুবক উত্তম কুমারের অন্ধ ভক্ত। প্রিয় নায়কের ওপর পিএইচডি করছে। এই গবেষণা করতে করতেই এক সময় উত্তম কুমার তার সামনে হাজির হয়। বিভিন্ন সময়ে, বিভিন্ন রূপে সামনে এসে কথা বলে, পরামর্শ দেয়। কিন্তু মজার ব্যাপার হলো- একপর্যায়ে ভক্তের প্রেমিকাই উত্তমের প্রেমে পড়ে যায়।

ছবিটি নিয়ে নির্মাতা সৃজিত মুখার্জী ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিনকে আগেই বলেছেন, এই ছবির একটি চরিত্র উত্তম কুমার। তিনি মহানায়ক হয়েই আসেন, কথা বলেন। এক ভক্তের কাছে আসেন তিনি এবং তার জীবনের প্রেমঘটিত সমস্যা সমাধান করে দেনÑ এটাই গল্পের নির্যাস। ছবিতে উত্তম কুমারের চরিত্রে কোনো অভিনেতা অভিনয় করেননি, বরং উত্তম স্বয়ং অভিনয় করেছেন। সৃজিত জানান, তিন বছর ধরে এই ছবির চিত্রনাট্য তৈরি করেছেন তিনি।

এতে উত্তম কুমার অভিনীত বিভিন্ন ছবির অংশবিশেষ ফুটেজ হিসেবে ব্যবহার করা হয়েছে। সেই সঙ্গে ভিএফএক্সের কাজেও দিতে হয়েছে প্রচুর সময়। উচ্ছ্বাস প্রকাশ করেছেন বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন। তিনি এর লিঙ্ক পোস্ট করে সোশ্যাল হ্যান্ডলে লিখেছেন, অতীতের ফুটেজ ব্যবহার করে কোনো অভিনেতার প্রধান চরিত্রে এই প্রথম সিনেমা হলো। উত্তম কুমারের প্রতি দারুণ নিবেদন ‘অতি উত্তম’।  
ট্রেলারের সঙ্গে ‘অতি উত্তম’ ছবির মুক্তির বার্তাও দেওয়া হয়েছে। আগামী ২২ মার্চ বড় পর্দায় মুক্তি পাবে ছবিটি। ফলে মৃত্যুর ৪৪ বছর পর ফের বড় পর্দায় নতুন ছবিতে দেখা যাবে মহানায়ক উত্তম কুমারকে।

×