ঢাকা, বাংলাদেশ   শনিবার ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

ফিল্ম আর্কাইভে কাওসার চৌধুরীর চিত্র ও নির্মাণসামগ্রী হস্তান্তর

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৩, ১১ ডিসেম্বর ২০২৩

ফিল্ম আর্কাইভে কাওসার চৌধুরীর চিত্র ও নির্মাণসামগ্রী হস্তান্তর

কাওসার চৌধুরী

চার দশকের বেশি সময় ধরে চলচ্চিত্রের সঙ্গে জুড়ে রয়েছেন কাওসার চৌধুরী। সুনাম কুড়িয়েছেন প্রামাণ্যচিত্র নির্মাতা হিসেবে। দেশের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন পুরস্কার জিতেছে তার নির্মিত চিত্র। সে সব নির্মাণ ও নিজের দীর্ঘ দিনের সঙ্গী কিছু নির্মাণসামগ্রী এবার তিনি জমা দিয়েছেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভে।
সোমবার ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিনের হাতে চারটি প্রামাণ্যচিত্র ও কিছু নির্মাণসাগ্রী তুলে দেন কাওসার চৌধুরী। এর মধ্যে রয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ‘বধ্যভূমিতে একদিন’, আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ‘সেই রাতের কথা বলতে এসেছি’, ‘গণআদালত’ ও ‘৭ মার্চ ক্যামেরার চোখে’। সেই সঙ্গে তার সংগ্রহে থাকা কিছু গুরুত্বপূর্ণ নথি ও দলিলও দিয়েছেন সংরক্ষণের জন্য। 
এ ছাড়া ভবিষ্যতে সংরক্ষণের জন্য তার ব্যবহৃত একটি সুপার এইট ক্যামেরা, একটি ভিএইচএস ক্যামেরা এবং একটি ফিলিপসের পুরনো মডেলের রেডিও ফিল্ম আর্কাইভের জাদুঘরের জন্য জমা দিয়েছেন। এর মাধ্যমে তার নির্মাণের স্মৃতি পরবর্তী প্রজন্মের কাছে ছড়িয়ে যাবে বলে মনে করেন নির্মাতা। হস্তান্তর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, পরিচালক ফারহানা রহমান, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম সোহাগ।

×