ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

১৩ অক্টোবর মুক্তি পাচ্ছে ‘মুজিব: একটি জাতির রূপকার’

মো: শহিদুল্লাহ

প্রকাশিত: ১৪:০৬, ১ অক্টোবর ২০২৩; আপডেট: ১৪:১৩, ১ অক্টোবর ২০২৩

১৩ অক্টোবর মুক্তি পাচ্ছে ‘মুজিব: একটি জাতির রূপকার’

মুজিব: ‘একটি জাতির রূপকার’ বায়োপিকের ট্রেলার ও পোস্টার উন্মোচন

১৩ অক্টোবর মুক্তি পাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নির্ভর সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’।  

রবিবার (১ অক্টোবর) বেলা ১১টায় হোটেল কন্টিনেন্টালে মুক্তির তারিখ, ট্রেলার ও পোস্টার উন্মোচন করা হয়। অনাড়ম্বর এই অনুষ্ঠানের উদ্ধোধন করেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হয় সিনেমাটি।  মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু বায়োপিক একটি জাতির দলিল, একটি ইতিহাস। আমরা অনেকেই আছি যারা বঙ্গবন্ধুর সম্পর্কে বিভিন্ন বইতে পড়ে তার সম্পর্কে জেনেছি। কিন্তু এই বায়োপিক থেকে মানুষ তার জীবনের অনেক কিছুই জানতে পারবে। মন্ত্রী আরোও বলেন, মুজিব: একটি জাতির রূপকার, প্রধানমন্ত্রীর একটি আবেগের জায়গায়। তিনি যখন এই বায়োপিকটি দেখেছেন তখন তিনি বারবার আবেগ তাড়িত হয়ে পড়েছেন।

২০১৯ সালে সিনেমাটির কাজ শুরু হয়। চলতি বছরের ৩১ জুলাই সিনেমাটি বাংলাদেশে আনকাট সেন্সর ছাড়পত্র পায়। ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগালের সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়ক আরিফিন শুভ। শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা।অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন তথ্য সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার, তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেকসহ সিনেমাটির কলাকৌশলীরা। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে- খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), এলিনা (বেগম খালেদা জিয়া) ও জায়েদ খান (টিক্কা খান)।

উল্লেখ্য, ২০২১ সালের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে সিনেমার প্রথম ধাপের শুটিং শুরু হয়। সিনেমাটিতে সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

 

এস

×