ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

চলে গেলেন অভিনেত্রী সুলোচনা

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২২:২১, ৫ জুন ২০২৩

চলে গেলেন অভিনেত্রী সুলোচনা

সুলোচনা লাতকর

ভারতের বর্ষীয়ান অভিনেত্রী সুলোচনা লাতকর আর নেই। রবিবার সন্ধ্যায় ৯৪ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করলেন এই অভিনেত্রী। সুলোচনার মৃত্যুর খবর জানান তার মেয়ে কাঞ্চন ঘানেকর। জানা গেছে, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন সুলোচনা। মুম্বাইয়ের দাদর এলাকার শুশ্রƒষা হাসপাতালে ভর্তি ছিলেন। রবিবার  সন্ধ্যায় সেখানেই শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। পরিবারের বরাদে ভারতীয় সংবাদমাধ্যমের খবর, অভিনেত্রীর দেহ অন্তিম দর্শনের জন্য প্রভাদেবী রেসিডেন্সে রাখা ছিল। সোমবার ভোর সাড়ে পাঁচটা নাগাদ শিবাজি পার্ক ক্রিমেটোরিয়ামে হয় শেষকৃত্য।
ক্যারিয়ারে ২৫০-এর বেশি হিন্দি সিনেমায় অভিনয় করেছেন সুলোচনা। তবে বলিউডের দর্শক তাকে চেনেন অমিতাভ বচ্চন, রাজেশ খান্না, দেব আনন্দ, দিলীপ কুমারদের মতো সুপারস্টারের অনস্ক্রিন মা হিসেবে। ভারতের বর্ষীয়ান অভিনেত্রী সুলোচনা লাতকরের প্রয়াণে তাকে শ্রদ্ধা জানালেন পর্দায় তার ছেলের ভূমিকায় অভিনয় করা অমিতাভ বচ্চন। সোমবার কিংবদন্তী এই অভিনেত্রীকে শ্রদ্ধা জানিয়ে অভিতাভ তার অফিসিয়াল ব্লগে একটি পোস্ট শেয়ার করেন বলে পিংকভিলা জানিয়েছে। প্রবীণ এই অভিনেতা স্মৃতিকাতরতা নিয়ে লেখেন, চলচ্চিত্র জগতের আরেক মহান ব্যক্তিকে হারালাম আমরা। বেশ কিছুদিন থেকেই তিনি অসুস্থ ছিলেন। সুলোচনাজির মতো কোমল, উদার ও যতœশীল একজন মা, যিনি আমার সঙ্গে বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেন, তিনি স্বর্গবাসী হলেন। পরিবারের কাছ তার শারীরিক অবস্থার খোঁজ রাখছিলাম আমি। অবশেষে এমন দুঃখজনক খবর পেতে হলো। এই পরিস্থিতিতে প্রার্থনা করা ছাড়া আর কিছুই করার নেই আমাদের।
১৯৪৪ সালে মারাঠি সিনেমা ‘মারাঠি করনা’ মধ্য দিয়ে অভিনয়ে আত্মপ্রকাশ করেন সুলোচনা। ১৯৯৯ সালে তাকে ‘পদ্মশ্রী’ সম্মানে ভূষিত করা হয়। ২০০৪ সালে ফিল্মফেয়ারের পক্ষ থেকে পান আজীবন কৃতি সম্মান। শেষবার অভিনেত্রীকে দেখা গিয়েছিল সঞ্জয় লীলা বনসালি পরিচালিত সিনেমা ‘বাজিরাও মস্তানি’তে।

×