ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রাশিয়ায় চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত ‘আম কাঁঠালের ছুটি’

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২১:৪১, ৩ জুন ২০২৩

রাশিয়ায় চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত ‘আম কাঁঠালের ছুটি’

‘আম কাঁঠালের ছুটি’ চলচ্চিত্রের একটি দৃশ্য

রাশিয়ার চেবাক্সারি আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ষোড়শ আসরে স্পেশাল জুরি অ্যাওয়ার্ড জিতেছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘আম কাঁঠালের ছুটি’। এটি পরিচালনা করেছেন মোহাম্মদ নূরুজ্জামান। চলচ্চিত্রের পরিচালক ঘটনার সত্যতা গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। নূরুজ্জামান বলেন, অনেক ভালো লাগছে দেশের বাইরে আমাদের বাংলা সিনেমা এমন একটি পুরস্কার জিতেছে। আসলেই আমার চিন্তায়ও ছিল না বিশ্বের এত ভালো সিনেমার সঙ্গে লড়াই করে এমন পুরস্কার জিতবো। ২৬ মে থেকে ১ জুন পর্যন্ত রাশিয়ার চেবাক্সারিতে চেবাক্সারি আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ষোড়শ আসরের মূল প্রতিযোগিতা অফিসিয়াল সিলেকশন পেয়েছিল বাংলাদেশী চলচ্চিত্র ‘আম-কাঁঠালের ছুটি’। বিশ্বের বিভিন্ন দেশের আঞ্চলিক স্বকীয়তার প্রতিনিধিত্ব করা চলচ্চিত্র নিয়ে আয়োজিত হয়েছে এ উৎসব।
চলচ্চিত্রটি নির্মাণ হয়েছে শরীফ উদ্দিন সবুজের ছোটগল্প অবলম্বনে। ‘আম-কাঁঠালের ছুটি’ শিশুতোষ ঘরানার চলচ্চিত্র। চলচ্চিত্রটির আন্তর্জাতিক সংস্করণের নামকরণ করা হয়েছে সামার হলিডে। নির্মাতা মনে করছেন, সত্তর-আশি কিংবা মধ্য নব্বইয়ের দশকে যারা শৈশব-কৈশোর পার করেছেন তারা নিজেদের খুঁজে পাবেন এ সিনেমায়। গতবছরের ২৬ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত জগজা নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে ‘আম-কাঁঠালের ছুটি’ সিনেমার ইন্টারন্যাশনাল প্রিমিয়ার অনুষ্ঠিত হয়।

এশিয়ান পার্স্পেক্টিভ বিভাগে ছবিটির আরও একটি প্রদর্শনী হয় সেখানে। উৎসব কমিটি এবং উপস্থিত দর্শকরাও ছবিটির প্রশংসা করেছেন। চলচ্চিত্রটিতে প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন- লিয়ন, জুবায়ের, আরিফ, হালিমা ও তানজিল। অন্যদের মধ্যে ছিলেন- ফাতেমা, কামরুজ্জামান কামরুল, আব্দুল হামিদ প্রমুখ। চলতি বছরের ২১ জুলাই সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তির জন্য আবেদন করা হয়েছে বলে জানা গেছে।

×