ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সংস্কৃতি সংবাদ

থিয়েটারের নাট্যোৎসবে আমিনা সুন্দরী নাটকের মঞ্চায়ন

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৩৮, ৬ ফেব্রুয়ারি ২০২৩

থিয়েটারের নাট্যোৎসবে আমিনা সুন্দরী নাটকের মঞ্চায়ন

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ ‘আমিনা সুন্দরী’ নাটকের দৃশ্য

মঞ্চনাটকের অনুরাগীদের জন্য বইছে সুসময়। নাট্যদল  থিয়েটারের সুর্বণজয়ন্তী উপলক্ষে চলছে নাট্যোৎসব। ঢাকাসহ বিভিন্ন জেলার ২২টি নাট্যদলের বাইশটি  বৈচিত্র্যময় প্রযোজনায় সজ্জিত হয়েছে আট দিনের এ উৎসব। প্রতিদিন সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার তিনটি মিলনায়তনে মঞ্চস্থ হচ্ছে বিবিধ বিষয়ের নাটক।

সোমবার উৎসবের তৃতীয় দিনে নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হলো থিয়েটার আর্ট ইউনিটের দর্শকনন্দিত নাটক ‘আমিনা সুন্দরী’। এটি ছিল প্রযোজনাটির ৮৫তম প্রদর্শনী। প্রায় ৩০০ বছরের পুরনো চট্টগ্রামের লোককাহিনী  ‘নছর মালুম ও  ভেলুয়া সুন্দরী’ অবলম্বনে নির্মিত হয়েছে প্রযোজনাটি। এতে নারীর চিরন্তন ভালোবাসার সমান্তরালে উঠে এসেছে পুরুষশাসিত সমাজে নারীর প্রতি পুরুষের প্রবঞ্চনা। এস এম সোলায়মান রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন  রোকেয়া রফিক বেবী। 
প্রযোজনাটি প্রসঙ্গে নির্দেশক রোকেয়া রফিক বেবী বলনে, আমার কাছে  আমিনা সুন্দরী কোনো সময়ের গল্প নয়,
সবকালে পৃথিবীর সব প্রান্তেই  গল্প সত্যনিষ্ঠ। এটি আসলে বহু আমিনা কিংবা হাজার নারীর গল্প। বাঙালি নারীর চিরন্তন প্রেমের স্বরূপ উঠে এসেছে সেই গল্পে। উল্টোদিকে ধরা দিয়েছে পুরুষতান্ত্রিক সমাজে নারীর প্রতি পুরুষের প্রবঞ্চনার  চিত্র। 
প্রিয়তম মানুষটির জন্য প্রতিনিষ্ঠ আমিনা সুন্দরীর প্রতীক্ষার প্রহর দিয়ে শুরু হয় নাটকের ঘটনাপ্রবাহ।  সেই গল্পে আমিনার ভালোবাসার মানুষ নছর ব্যবসার জন্য পাড়ি জমায় ভিন দেশে।  সেখানে সে আমিনার অজান্তে বার্মা তরুণী এখিনের সঙ্গে সংসার বাঁধে। উল্টোদিকে স্বামীর জন্য অপেক্ষায় থাকা আমিনার জীবনে নেমে আসে বিভীষিকাময় এক অধ্যায়। যেখানে পুরুষশাসিত সমাজের কুচক্রীদের সম্মুখীন হতে হয় তাকে। আমিনাকে ঘিরে ঘটতে থাকে নানা ঘটনা।

অর্থের লোভে আমিনাকে অন্যত্র বিয়ে দিতে চায় তার মা। বিভিন্ন সময় নানা কৌশলে  রক্ষা পেলেও শেষ পর্যন্ত আমিনাকে পরাস্ত হতে হয় পুরুষশাসিত সমাজের কাছে। নানা ঘাত-প্রতিঘাতের পর বন্দি হয় এক সওদাগরের ঘরে। পালাতে গিয়ে ধরা পড়ে যায় ভোলো সওদাগরের কাছে।  তারপরও আমিনা স্বপ্ন  দেখে  বেঁচে থাকার। নছরের প্রতীক্ষারত অবস্থায়ই দীপ্ত কণ্ঠে  উচ্চারণ করে-  ‘জীবন  তো একটাই। সুখ-দুঃখ, হাসি-কান্না সব এই এক জীবনের মধ্যে। জীবন শেষ তো বেবাক  শেষ।’
প্রযোজনাটিতে আমিনা সুন্দরীর চরিত্রে অভিনয় করেছেন পল্লবী, ঐতিহ্য ও ইন্দ্রানী। নছরের চরিত্রে রূপ দিয়েছেন নুরুজ্জামান বাবু। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অপসরা  মৌ,  রেজাউল সুজন,  ফেরেদৌস আমিন হাসনাত প্রদীপ প্রমুখ। 
আজ মঙ্গলবার উৎসবের চতুর্থ দিনে নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে থিয়েটারের প্রযোজনা ‘দ্রৌপদী পরম্পরা’। এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে রংপুর নাট্যকেন্দ্রের প্রযোজনা ‘নীল ললিতার গীত’। স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে বরিশাল শব্দাবলী থিয়েটারের নাটক ‘উপসংহার’।

×