ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

অমলেন্দু বিশ্বাসকে নিয়ে মিলনের একক অভিনয়

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩২, ২৬ নভেম্বর ২০২২

অমলেন্দু বিশ্বাসকে নিয়ে মিলনের একক অভিনয়

মিলন কান্তি দে

একুশে পদকপ্রাপ্ত বরেণ্য যাত্রানট অমলেন্দু বিশ্বাসের বর্ণাঢ্য ও সংঘাতময় অভিনয় জীবনের ওপর একক অভিনয় করলেন বিশিষ্ট যাত্রাশিল্পী মিলন কান্তি দে। ‘আমি অমলেন্দু বিশ্বাস’ নামে যাত্রাপালাটির রচনা ও নির্দেশনা তারই। শুক্রবার শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদ আয়োজিত এক অনুষ্ঠানে ১৭তম প্রদর্শনী হয় এ পালার। মিলন কান্তি দে’র একক অভিনয়ে মুগ্ধ হল ভর্তি দর্শক।

বাংলাদেশ ও ভারতে এটিই প্রথম ও একমাত্র একক অভিনয়ের যাত্রাপালা। পালা পরিবেশনের আগে অমলেন্দু বিশ্বাস স্মৃতিপদক ও দেশ অপেরা সম্মাননা প্রদান অনুষ্ঠান উদ্বোধন করেন লেখক, সাংবাদিক ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, বিশেষ অতিথি ছিলেন নাটক ও চলচ্চিত্র নির্মাতা অরুণা বিশ্বাস, প্রকৌশলী বরুণ কুমার সরকার। সভাপতিত্ব করেন সংস্কৃতি-সংগঠক লায়ন চিত্ত রঞ্জন দাস। স্বাগত বক্তব্য দেন এস বি বিপ্লব।

অমলেন্দু বিশ্বাস স্মৃতিপদক দেওয়া হয় ২০০৩ সাল থেকে। এ যাবৎ ৪১ গুণীজনকে এ পদকে ভূষিত করা হয়। এবার পদক পেয়েছেন নাট্য গবেষক, শিক্ষক ড. কামালউদ্দিন কবির ও নাট্য নির্দেশক, গবেষক ড. আইরিন পারভীন লোপা। দেশ অপেরা সম্মাননা প্রবর্তন হয় ২০১৮ সাল থেকে। এবার এ সম্মাননা পেয়েছেন লোকনন্দিত দুই তরুণ যাত্রাশিল্পী এম আলীম ও সাখাওয়াত হোসেন সেলিম। আলীমের অনুপস্থিতির কারণে তার পক্ষে পদক গ্রহণ করেন যাত্রা অভিনেতা কাজী রফিকুল ইসলাম।

monarchmart
monarchmart