ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পাঠানের ১০ ভুল!

প্রকাশিত: ১৯:১৩, ৩১ জানুয়ারি ২০২৩

পাঠানের ১০ ভুল!

পাঠান মুভির পোষ্টার

ছবির বিজয়রথ এখনও থামেনি। প্রতিদিন কোনো না কোনো নজির স্থাপন করছে এই ছবি। এরই মধ্যে ছবিটি দর্শকের একাংশের পছন্দ হয়নি। সামাজিক মাধ্যমে ছবির কিছু ত্রুটি-বিচ্যুতি নিয়েও আলোচনা শুরু হয়েছে। 

একটু চোখ বুলিয়ে নেয়া যাক: 
ছবিতে একটি অ্যাকশন দৃশ্যে দীপিকা পাড়ুকোনের পেটে গুলি লাগে। জ্ঞান ফেরার পর দেখা যায়, অভিনেত্রীর পেটের বাম দিকে ব্যান্ডেজ করা। রক্তের দাগ। রাতে হোটেলের ঘরে শাহরুখকে দেখা যায়, অভিনেত্রীর পেটের ডান দিকে ব্যান্ডেজ করতে!

২০০২ সাল। আফগানিস্তানে কর্তব্যরত অবস্থায় শাহরুখের দিকে ধেয়ে আসে মিসাইল। কিন্তু হাতের ফোনটি ছুড়ে ফেলে জিপিএস নিয়ন্ত্রিত মিসাইল থেকে রক্ষা পান শাহরুখ। মোবাইলে জিপিএসের ব্যবহার শুরু হয় ২০০৭ সালে।

দেখা যায়, ট্রেনের মধ্যে বোমা বিস্ফোরণ হচ্ছে। বিস্ফোরণে ট্রেনের ছাদ উড়ে যায়। সেই ছাদের অংশকে ঢাল হিসেবে ব্যবহার করে সে যাত্রায় রক্ষা পেয়ে যান শাহরুখ।

ছবিতে সালমান খানের উপস্থিতি অনেকেই দেখে ফেলেছেন। শাহরুখকে বাঁচাতে সালমান ট্রেনের ছাদ থেকে লাফিয়ে কামরায় প্রবেশ করেন। তবে তার হাতের কাপ থেকে কফি কিন্তু চলকে পড়ে যায়নি। 

ছবির এক জায়গায় আকাশে জেটপ্যাক বিমানে শাহরুখ ও জন আব্রাহামকে উড়তে দেখা যায়। তার সঙ্গে দুই জনের লড়াইয়ে চলে গুলি বৃষ্টি। কিন্তু ওই উচ্চতায় চোখে বিশেষ চশমা না পরে ভেসে থাকা যায় না বলেই দাবি করেছেন অনেকে।

দীপিকার গেরুয়া পোশাক নিয়ে বিতর্ক নতুন তথ্য নয়। সিনেমাতে এই পোশাকেই সুইমিং পুল থেকে অভিনেত্রী উঠে আসেন। তখন তার কানে দুল দেখা যাচ্ছে। পর মুহূর্তে অ্যাকশনের সময় কানের দুল গায়েব হয়ে গেছে।

সিনেমাতে দুইটি চুরির ঘটনায় পাঠান বলে, দুটি বহুতল একে অপরের বিপরীতে অবস্থিত। অথচ তারপর বিশেষ বিমানকে একই দিকে উড়ে আসতে দেখা যায়।

জনের ট্যাটু নিয়েও সমস্যার দিকে আঙুল তুলেছেন কেউ কেউ। একাধিক দৃশ্যে জনের ট্যাটু আগের দৃশ্যের সঙ্গে মেলেনি বলেই দাবি। এমনকি, কিছু দৃশ্যে আগে দেখানো ট্যাটু গায়েব হয়ে গেছে।

ছবিতে রকেট লঞ্চার দিয়ে গাড়ি উড়িয়েছেন জন। তবে গাড়ি ওড়ানোর আগে অভিনেতাকে জেব্রা ক্রসিংয়ের পিছনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। ক্যামেরা ঘুরতেই দেখা যায়, তিনি জেব্রা ক্রসিংয়ের সামনে দাঁড়িয়ে রয়েছেন।

সব শেষে ‘ঝুমে জো পাঠান’। এই গানে শাহরুখের পিছনে রয়েছে একটি ঘড়ি। একাধিক দৃশ্যে ঘড়ির সময় বদলেছে। এ ছাড়াও গানে লং শট এবং ক্লোজ় শটে দীপিকার জুতো পরিবর্তনও অনেকের নজরে পড়েছে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এসআর

×