ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

গান এখন অভিভাবকহীন

নুরুল ইসলাম

প্রকাশিত: ২০:৫৫, ২৬ অক্টোবর ২০২২

গান এখন অভিভাবকহীন

মনি কিশোর

নব্বই দশকের জনপ্রিয় সংগীতশিল্পী মনি কিশোর। ‘কি ছিলে তুমি আমার’, ‘মুখে বলো ভালোবাসি’, ‘আমি মরে গেলে জানি’, ‘ফুল ঝরে তারা ঝরে’সহ তার এমন অনেক গানই  আজও শ্রোতাদের মুখে শোনা যায়। তবে দীর্ঘ সময় গানে তার খুব একটা ব্যস্ততা নেই বলে জানান। গানের সেই সময় ও সমসাময়িক নানা বিষয়ে আনন্দকণ্ঠের সঙ্গে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন- নুরুল ইসলাম

এখনো শ্রোতাদের মুখে আপনার গান শোনা যায়। কিন্তু আপনাকে নতুন গানে পাওয়া যায় না কেন?
আগের মতো গানের সেই পরিবেশ নেই বলেই গান করা হচ্ছে না। সর্বশেষ বছর খানেক আগে নতুন গান করেছি। মানুষ এখন আর গান শোনে না। সবাই দেখতে চায়। যারা দেখাতে পারছে তাদের গানই শ্রোতারা শুনছে। আমি বা আমার মতো অনেকেই তাই গান থেকে দূরে আছি।
আপনার ‘কি ছিলে আমার’ গানটি আজও নতুন প্রজন্মের মুখে মুখে শোনা যায়। এ গানের গল্পটা শুনতে চাই...
৯১ সালে এটি আমার ‘চার্মিং বউ’ শিরোনামের একক অ্যালবামের একটি গান। সিনেমার আগেই এ গানটি ক্যাসেটে ব্যবহার করা হয়েছে। এটি মাত্র ছয় লাইনের একটি গান। প্রথমে গানটি আমি অ্যালবামে রাখতে চাইনি। কিন্তু পরে অ্যালবামে এটি প্রকাশ পায়। অ্যালবাম প্রকাশের কয়েক বছর পর চিত্রপরিচালক উত্তম কুমার গানটি সিনেমার জন্য করতে চান বলে জানান। আমিও ক্যারিয়ারে এ একটি সিনেমাতেই গান করেছি। এরপর তো গানটি নতুনভাবে আবার সবার মধ্যে ছড়িয়ে পড়ে।
এক সিনেমার পর আর কোনো সিনেমায় গান করেননি কেন?
সেই সময়ে সিনেমায় নকল গানই বেশি হতো। এটি আমার পছন্দ ছিল না। এছাড়া সিনেমায় একটা গান করার পর কখন প্রকাশ হবে এটিরও ঠিক ছিল না। তাই আমি অডিও গানেই মনোযোগী ছিলাম। একটানা ১৬ বছর অডিওতে টানা কাজ করেছি।
এ সময়ের গান নিয়ে আপনার মন্তব্য কী?
গান এখন অভিভাবকহীন হয়ে গেছে। আর অভিভাবকহীন কোনো সন্তান ঠিকভাবে বেড়ে ওঠে না। শিল্পী-সুরকার ও গীতিকার এবং প্রযোজক সবাই নিয়ন্ত্রণের বাইরে। গানের জন্য কেউ শ্রম দিতে চায় না। সবাই ভিউ আর সাবস্ক্রাইবের পেছনে ছুটছে। আগে একটা গানের জন্য গীতিকার সুরকার শিল্পী যতটা সময় দিত এখন সেটি হয় না। সবাই সময় দিচ্ছে মিউজিক ভিডিওর জন্য।
অবসর সময় কিভাবে কাটান?
গানের ব্যস্ততা নেই বলে আমি বসে থাকিনি। গানের বাইরে আমি এখন ব্যবসা করছি। এ ব্যবসায়ই আমার পুরো সময় কাটে।
নতুনদের জন্য কি বলতে চান?
দেশের যে কোনো অঞ্চলের কেউ যদি আমার কাছে গান শেখতে চায় আমি তার জন্য প্রস্তুত আছি। আমি এমন কাউকে পাচ্ছি না যার কাছে আমার কিছু রেখে যাবো। ভালো গান যারা করতে আগ্রহী সেসব নতুনদের পাশে সব সময় থাকতে চাই।

monarchmart
monarchmart