ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

প্রাঙ্গণেমোরের ‘অভিনেতা’ মঞ্চায়ন আজ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৪, ২০ জুন ২০২৪

প্রাঙ্গণেমোরের ‘অভিনেতা’ মঞ্চায়ন আজ

‘অভিনেতা’ নাটকের একটি দৃশ্য

প্রাঙ্গণেমোরের দর্শকপ্রিয় নাটক ‘অভিনেতা’। অনন্ত হিরার রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন নূনা আফরোজ। নাটক সরণি বেইলি রোডের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে আজ শুক্রবার সন্ধ্যা ৭টায় নাটকটির তৃতীয় মঞ্চায়ন। নূনা আফরোজের এটি নিজের দলের হয়ে ষষ্ঠ নির্দেশনা। নির্দেশক জানান, আমাদের ‘অভিনেতা’ শুধ অভিনেতা নয়, বিনোদন কর্মী নয়, সে শিল্পী।

সমগ্র পৃথিবীতে বোধকরি আজ পর্যন্ত এমন  কোনো নাটক লেখা বা অভিনীত হয়নি যে নাটকে কোনো না কোনোভাবে অন্যায়, সামাজিক অনাচার, অমানবিকতা বা দুর্নীতি- এসবের বিরুদ্ধে কথা বলেনি, প্রতিবাদ করেনি। আর সে কারণে নাটক কোনো কালে কোনো দেশেই রাজকীয় বা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা তেমন করে পায়নি। যেমনটা পেয়েছে সংগীত, নৃত্যকলা, চিত্রকলা, সাহিত্যের অন্যান্য শাখা-প্রশাখায়। আমাদের ‘অভিনেতা’ শিল্পী এবং শিল্পযোদ্ধা। সে বাঁচে বাংলাদেশে, কিন্তু সে লড়াই করে পৃথিবীর সকল বঞ্চিত, নিপীড়িত মানুষের জন্য, মানুষের হয়ে।

পৃথিবীর যে কোনো প্রান্তে যে কোনো কুসংস্কার, ধর্মান্ধতা, রাষ্ট্রীয় বা সামাজিক অনাচার, অমানবিকতা, অপসংস্কৃতি ও রুচিহীনতার বিরুদ্ধে সে লড়াই করে। আমাদের  ‘অভিনেতা’ মুক্তিযোদ্ধা। সে তার অস্ত্র জমা দিয়ে সংস্কৃতিকে, থিয়েটারকে একটা অস্ত্র হিসেবে, একটা লড়াই হিসেবে গ্রহণ করে এবং পাঁচ দশক নিরন্তর, নিরবচ্ছিন্নভাবে সে লড়াইয়ে নিবেদিত থাকে। আমাদের ‘অভিনেতা’কে দর্শক ভালোবেসে মঞ্চ মহারাজ বলে ডাকে। কিন্তু হঠাৎ আমাদের ‘অভিনেতা’ নিখোঁজ হয়ে যায়... কেন নিখোঁজ হয়, কী সে কারণ? সেটা জানাতেই ‘অভিনেতা’ দেখতে সকলকে আমন্ত্রণ। ‘অভিনেতা’ নাটকের অভিনয়শিল্পীরা হলেনÑ অনন্ত হিরা, প্রকৃতি শিকদার ও সবুক্তগীন শুভ।

×