ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

সংস্কৃতি সংবাদ

যুদ্ধবিরোধী ‘ত্রিংশ শতাব্দী’ নাটকের মঞ্চায়ন

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৪২, ৩০ নভেম্বর ২০২২

যুদ্ধবিরোধী ‘ত্রিংশ শতাব্দী’ নাটকের মঞ্চায়ন

শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ ‘ত্রিংশ শতাব্দী’ নাটকের দৃশ্য

পৃথিবীজুড়ে বিরাজ করছে অস্থিরতা।  সৌহার্দ্য-সম্প্রীতিকে ছাপিয়ে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে জাতিগত বিদ্বেষ। চলছে নিষ্ঠুরতা। সেই সুবাদে ভূলুণ্ঠিত  হচ্ছে মানবতা। প্রতিনিয়ত নিষ্ঠুরতার শিকার হচ্ছে অগণন মানুষ। যুদ্ধবাজদের হঠকারিতায় প্রাণ হারাচ্ছে নিরীহ মানুষ। কখনো স্বার্থ হাসিলে কৌশলে চাপিয়ে দেওয়া হচ্ছে যুদ্ধ। আবার কখনো রাষ্ট্রনায়কদের খেয়ালি সিদ্ধান্ত কিংবা গোয়ার্তুমিতে যুদ্ধে জড়িয়ে পড়ছে এক দেশের সঙ্গে অপর দেশ।

এমন বাস্তবতায় যুদ্ধের সেই ভয়াবহতার বিরুদ্ধে প্রতিবাদী এক প্রযোজনা ত্রিংশ শতাব্দী। নাট্য সংগঠন স্বপ্নদল প্রযোজিত দর্শকসমাদৃত নাটকটির ১১৮তম প্রদর্শনী হয় বুধবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে। বাদল সরকারের রচনা অবলম্বনে রূপান্তরসহ গবেষণাধর্মী নাটকটির  নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

মূলত যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে এক শৈল্পিক প্রতিবাদ  ‘ত্রিংশ শতাব্দী’। পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অপ্রত্যাশিত পরিণতিকে ঘিরে আবর্তিত হয়েছে নাটকের মূল কাহিনী। সেই সমান্তরালে প্রাসঙ্গকিভাবে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া-ফিলিস্তিন, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, কুয়েত-তিউনিসিয়া-ইয়ামেন-সিরিয়া-তুরস্ক-মিয়ানমার-গুলশানে বর্রর হামলা, ধর্মের নামে সংখ্যালঘু নির্যাতন, রশিয়া-ইউক্রেন যুদ্ধের অমানবিকতাসহ নানা প্রসঙ্গ।
সব মিলিয়ে প্রযোজনাটিতে বহুমুখী দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধী-অশান্তিকামীদের স্বরূপ এবং তাদের কাজের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বীভৎসতার চিত্র উদ্ঘাটিত হয়েছে।

monarchmart
monarchmart