ঢাকা, বাংলাদেশ   রোববার ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

নান্দীমুখ নাট্যোৎসব শুরু হচ্ছে ১৭ নভেম্বর

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৬, ১৩ নভেম্বর ২০২২

নান্দীমুখ নাট্যোৎসব শুরু হচ্ছে ১৭ নভেম্বর

নান্দীমুখ নাট্যদলের নাটকের দৃশ্য

স্বাধীনতা ৫০ বছরপূর্তি উপলক্ষে ১৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে ‘নান্দীমুখ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০২২’। চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মিলনায়তনে নান্দীমুখ আয়োজিত ১০ দিনব্যাপী এ উৎসবে বাংলাদেশ, ভারত, ফ্রান্স, জাপান, মেক্সিকো, স্পেন ও সুইডেনের ১২টি নাট্যদল অংশ নেবে। ১৭ নভেম্বর বিকেল সাড়ে ৫টায় উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সমাজ বিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন। বিশেষ অতিথি থাকবেন মঞ্চসারথী আতাউর রহমান ও ভারতীয় দূতাবাসের সহকারী হাইকমিশনার ড. শ্রী রাজীব রঞ্জন এবং সম্মানিত অতিথি থাকবেন নাট্য গবেষক আশীষ গোস্বামী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নান্দীমুখের দলীয় প্রদান এবং উৎসব সমন্বয়কারী অভিজিৎ সেনগুপ্ত।
উদ্বোধনী দিনে গণায়ন নাট্য সম্প্রদায় মঞ্চায়ন করবে উইলিয়াম শেক্সপিয়ারের অমর সৃষ্টি ‘জুলিয়াস সিজার’, ১৮ নভেম্বর লোকনাট্য দল ‘তপস্বী ও তরঙ্গিনী’, ১৯ নভেম্বর থিয়েটার গ্রুপ গুমবো (জাপান) ‘টিয়ারম অন দ্য বর্ডার’, ২০ নভেম্বর থিয়েটার শাইন (ভারত) ‘অপেক্ষায় অপেক্ষায়’, ২১ নভেম্বর সবার পথ (ভারত) ‘শীতলপাটি’, ২২ নভেম্বর নান্দীমুখ ‘আমার আমি’, ২৫ নভেম্বর থিয়েটার প্ল্যাটফর্ম (ভারত) ‘একটি সহজ খুনের গল্প’, ২৬ নভেম্বর বারাসাত ক্লাপিক (ভারত) ওয়ার্ড নং-৬।
তাছাড়া আন্তর্জাতিক উৎসব উপলক্ষে তিনটি সেমিনারের আয়োজন করা হয়েছে। ১৮ নভেম্বর সকাল ১০টায় আর্ট গ্যালারি হলে ‘একুশ শতকের বঙ্গনাট্য : অন্য পথের খোঁজে’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন ভাবনা থিয়েটার পত্রিকার সম্পাদক অভিক ভট্টাচর্য, ১৯ নভেম্বর সকাল ১০টায় ‘উত্তরাধিনুকতা ও আমাদের থিয়েটার’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন শুভজিৎ বন্দ্যোপাধ্যায়।

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

অষ্ট্রেলিয়াকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
রাজধানীর বিভিন্ন স্থানে পুলিশের ব্লক রেইড শুরু
খালেদা জিয়ার বাসার সামনে চেকপোস্ট
নেতাকর্মীদের প্রস্তুত থাকতে বললেন ওবায়দুল কাদের
নিরপেক্ষ সরকার গঠন করে নির্বাচন করতে হবে: ফখরুল
নরসিংদীতে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা
‘জ্বালানি তেল আমদানি করে বিক্রি করতে পারবে বেসরকারি খাত’
দেশে ডলার সংকট নয়, ঘাটতি আছে: পরিকল্পনামন্ত্রী
১০ ডিসেম্বর সুনির্দিষ্ট কোনো নাশকতার তথ্য নেই: আইজিপি
প্রাথমিকে ফিরছে বৃত্তি পরীক্ষা
এরদোয়ানের সঙ্গে বৈঠকের প্রস্তাব বাশার আল আসাদের প্রত্যাখ্যান
রাশিয়ার তেলের দাম বেঁধে দিলো ইউরোপীয় ইউনিয়ন